logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জানুয়ারি ২০২১, ১২:১৪
আপডেট : ১৫ জানুয়ারি ২০২১, ১২:৩১

অবশেষে উহানে পৌঁছালো ‘হু’র বিশেষজ্ঞ দল

Hu's team of experts finally arrived
চীনের উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) বিশেষজ্ঞ দল

অবশেষে চীনের উহান প্রদেশে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) বিশেষজ্ঞ দল। এই শহরেই বিশ্বের প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। ২০১৯ সালের ডিসেম্বরে উহান শহর থেকে বিশ্বব্যাপী বিস্তার করতে থাকে নোবেল করোনাভাইরাস (কোভিড-১৯।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার হু’র ১০ সদস্যের একটি শক্তিশালী বিশেষজ্ঞ দল উহানে পৌঁছায়। আর এই দলটির নেতৃত্ব দিচ্ছেন সংস্থার পশুপাখি রোগ বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক। উহান শহর থেকে বিশ্বব্যাপী করোনা বিস্তার করলেও এ পর্যন্ত মহামারি এই ভাইরাসের উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। আর এরই মধ্যে এই ভাইরাসে সারা বিশ্বে প্রাণহানি হয়েছে ১৯ লাখ ৮৭ হাজারের বেশি মানুষের।

আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে করোনার উৎস খুঁজে বের করার জন্য উহানে পাঠাতে গত কয়েক মাস ধরে চেষ্টা চালাচ্ছিল ‘হু’। কিন্তু এই সময়ের মধ্যে চীন অনুমতি দিচ্ছিল না।

‘হু’ গত মাসে ঘোষণা দেয়, ২০২১ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি অনুসন্ধানী দল উহান যাবে। তবে চীনের অনুমতি না পাওয়ায় চলতি মাসের প্রথম দিকে নির্ধারিত সময়ে ভাইরাসের প্রথম শনাক্তের শহরটিতে যেতে ব্যর্থ হয় বিশেষজ্ঞ দলটি। এতে করে তদন্তের ব্যাপারে চীনের ওপর সন্দেহ সৃষ্টি হয়। এমনকি চীনের এমন সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেন ‘হু’। এর কিছুদিন পর ঘটনাকে ‘ভুল বোঝাবুঝি’ হিসেবে দেখা হয় এবং অবশেষে হু’র অনুসন্ধানী দল চীনের উহানে গেল।

হু’র বিশেষজ্ঞ দলটি শহরটিতে পৌঁছানোর পর চীনের নিয়ম অনুযায়ী দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকবে দলটি। তারা একটি হোটেলে অবস্থান করবে। কোয়ারেন্টিন শেষ করেই অনুসন্ধানে নামবে দলটি। সূত্র : এএফপি

এসআর/পি

RTV Drama
RTVPLUS