logo
  • ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৪ জন, আক্রান্ত ২৪৮৭ জন, সুস্থ হয়েছেন ১৭৬৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দেশীয় প্রযুক্তিতে ভেন্টিলেটর তৈরি করলো রুয়েটের টিম ‘দুর্বার কান্ডারী’

রাবি সংবাদদাতা, আরটিভি নিউজ
|  ১৪ জুলাই ২০২০, ১৬:৪৮ | আপডেট : ১৪ জুলাই ২০২০, ১৭:০৪
BUET team builds 'Durbar Kandari' ventilator in indigenous technology
ভেন্টিলেটর তৈরির সঙ্গে জড়িত রুয়েটের টিম ‘দুর্বার কান্ডারী’। ছবি: আরটিভি নিউজ

দেশে করোনাকালীন দুর্যোগে ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধানে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ‘দুর্বার কান্ডারী’ নামক একটি টিম কম খরচে দেশীয় প্রযুক্তিতে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর’ তৈরি করেছেন। 

বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক মাসুদ রানার তত্ত্বাবধানে রুয়েটের একদল শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত টিমটি দুই মাসেরও অধিক সময় পরিশ্রম করে এই ভেন্টিলেটরটি তৈরি করেছেন।

ভেন্টিলেটরটি পরিচালনা করা অত্যন্ত সহজ এবং নিরাপদ। এটি বিশ্বের সুনামধন্য বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) কর্তৃক করোনাকালে প্রস্তুতকৃত ইমার্জেন্সী ভেন্টিলেটর-এর মডেল অনুসরণ করে সম্পূর্ণ নতুন আঙ্গিকে প্রস্তুত করা হয়েছে বলে জানান টিমটির তত্ত্বাবধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক মাসুদ রানা।

আজ মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে রুয়েটের ইইই বিভাগের হল রুমে অনুষ্ঠিত দুর্বার কান্ডারী টীম আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়।

সম্মেলনে অধ্যাপক মাসুদ রানা বলেন, ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫ হাজার টাকা ব্যয়ে প্রস্তুত করা সম্ভব। দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এবং কেবলমাত্র করোনা আক্রান্ত রোগীদের চাহিদার কথা ভেবে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর’ প্রস্তুত করা হয়েছে। করোনা মহামারী এবং লকডাউনের সময় গঠিত হওয়া টিম দুর্বার কান্ডারী রুয়েট এই ভেন্টিলেটরটি প্রস্তুত করেছে। 

এর সাথে যুক্ত রুয়েটের শিক্ষার্থীবৃন্দ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে একত্র হয়ে এই ভেন্টিলেটর তৈরির কাজ সম্পন্ন করেছেন এবং এই ভেন্টিলেটরটিকে আরও উন্নত করার জন্য পরিশ্রম করে  যাচ্ছেন।’

সংবাদ সম্মেলনের প্রধান অতিথি ছিলেন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ। তিনি বলেন, ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর’ এর মাধ্যমে বাংলাদেশের ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধান হবে-এটাই আমাদের প্রত্যাশা।’

সংবাদ সম্মেলনে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার অধ্যাপক সেলিম হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন অধ্যাপক মিয়া মো. জগলুল সাদত, পরিচালক গবেষণা ও সম্প্রসারণ অধ্যাপক ফারুক হোসেন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীম আনোয়ার, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশীদ ও আবু সাঈদ, রুয়েটের চীফ মেডিকেল অফিসার ডা. মকসেদ আলীসহ টিম দুর্বার কান্ডারীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫৭৬০০ ১৪৮৩৭০ ৩৩৯৯
বিশ্ব ১৯৮১৭৫৭৪ ১২৭২৯৮৯৬ ৭২৯৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়