logo
  • ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৪ জন, আক্রান্ত ২৪৮৭ জন, সুস্থ হয়েছেন ১৭৬৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

রাবিতে প্রথম দিনের অনলাইন ক্লাসে উপস্থিতির হার ৮০ শতাংশ

রাবি সংবাদদাতা, আরটিভি নিউজ
|  ০৯ জুলাই ২০২০, ২২:১৩ | আপডেট : ০৯ জুলাই ২০২০, ২৩:১৫
Rajshahi University online class held
ছবি সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনলাইনে প্রথম দিনের ক্লাসে ৬০ থেকে ৮০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার (৯ জুলাই) থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু করেছে রাবি। 

গতকাল বুধবার (০৮ জুলাই) বিভাগের চেয়ারম্যানদের সঙ্গে এক অনলাইন বৈঠকে প্রথমবারের মতো অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় রাবি প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীনদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজকের প্রস্তুতিমূলক ক্লাসে কয়েক বিভাগে ৮০ শতাংশ, আবার কয়েক বিভাগে ৬০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি ছিলো। জুম অ্যাপের মাধ্যমে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুল হক বলেন, আমাদের অনুষদের ১২টি বিভাগের মধ্যে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ও ইংরেজি বিভাগ আজ প্রস্তুতিমূলক ভাবে অনলাইনে ক্লাস নিয়েছেন বলে জেনেছি। বাকি ১০টি বিভাগে ক্লাস হয়েছে কিনা সেটা এ পর্যন্ত আমাকে জানানো হয়নি। 

আজ জুম অ্যাপের মাধ্যমে দু-একটা করে ক্লাস নেয়া হয়েছে। প্রাথমিকভাবে আজ প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত ছিলো। আমরা একাডেমিক কমিটির মিটিং ডেকেছি ক্লাস রুটিন তৈরি করার জন্য। রোববারে আশা করি রুটিন তৈরি হবে। রুটিন তৈরি হলে সোমবার থেকে রুটিন অনুযায়ী প্রতিটি বিভাগের ক্লাস শুরু হবে।

প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক একরামুল হামিদ বলেন, আমাদের অনুষদে আজ থেকেই প্রায় প্রতিটি বিভাগে অনলাইন ক্লাসের কার্যক্রম শুরু হয়েছে। কয়েকটি বিভাগে কিছুদিন আগে থেকেই ক্লাস হয়ে আসছিলো। শিক্ষকরা অনেকে ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে ক্লাসের সিডিউল ঠিক করে নিয়েছেন। বিভিন্ন টেকনিক্যাল সাইডগুলোকে কিভাবে উন্নত করা যায় সেজন্য আজ বিকেল সাড়ে ৩টায় আমরা টেকনিক্যাল কমিটির মিটিং করেছি। 

আমাদের অনেকেরই জুম একাউন্ট নেই, মিটিংয়ে জুম একাউন্ট কিভাবে ব্যবহার করা যায়, সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। বিভাগগুলোকে কোনো আর্থিক সহায়তা দেয়া যায় কিনা সে বিষয়ে আলোচনা হয়েছে এবং বিশ্ববিদ্যালয় উপাচার্যকেও তা অবহিত করা হয়েছে।

চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার বলেন, আমাদের তিনটি বিভাগেই অনলাইন ক্লাস নেয়া হয়েছে। তবে প্রতিটি ইয়ারের শিক্ষার্থীদের নেয়া হয় নি। আমাদের যেসব শিক্ষকরা থিউরি ক্লাসের দায়িত্বে আছেন তারা আজ দুই একটা করে প্রস্তুতিমূলক ক্লাস নিয়েছেন। আমরা রুটিন তৈরি করছি, রুটিন হয়ে গেলে সব বিভাগে বর্ষভিত্তিক ক্লাস শুরু করে দেবো।

বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক খলিলুর রহমান খান জানান, তাদের অনুষদের কোন কোন বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়েছে তা তিনি জানেন না।

কৃষি অনুষদের ডীন অধ্যাপক সালেহা জেসমিন বলেন, আমাদের অনুষদের চারটি বিভাগের মধ্যে তিনটি বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়েছে। ক্রপ সায়েন্স এন্ড টেকনোলোজি বিভাগে হয়েছে কিনা সে বিষয়ে আমি এ পর্যন্ত জানি না। আজকের ক্লাসগুলোতে ৬০ শতাংশের মতো শিক্ষার্থী উপস্থিত ছিলো বলে জেনেছি।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) ও প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী আজ থেকে প্রায় সকল বিভাগে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। বিভিন্ন সমস্যার কারণে কিছু বিভাগ হয়তো ক্লাস নিতে পারেনি। দুই একদিনের ভেতর সকল বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়ে যাবে।

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫৭৬০০ ১৪৮৩৭০ ৩৩৯৯
বিশ্ব ১৯৮১৭৫৭৪ ১২৭২৯৮৯৬ ৭২৯৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়