logo
  • ঢাকা সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩০ জন, আক্রান্ত ১৩৫৬ জন, সুস্থ হয়েছেন ১০৬৬ জন: স্বাস্থ্য অধিদপ্তর

জবিতে আগামী সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস  

জবি সংবাদদাতা, আরটিভি নিউজ
|  ০২ জুলাই ২০২০, ২২:৩৯
Online classes Jagannath University next week
ফাইল ছবি

আগামী সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। তবে অনলাইনে মিডটার্ম বা সেমিস্টার ফাইনাল কোনো ধরনের পরীক্ষাই হবে না। 

চলমান সেমিস্টারের থিওরি ক্লাস আগামী আগস্টের মধ্যে শেষ করে সেপ্টেম্বরে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু হবে। ক্যাম্পাস খোলার পর একসঙ্গে হবে দুইটি সেমিস্টার ফাইনাল পরীক্ষা।

বৃহস্পতিবার (২ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে সকাল ১১টায় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সকল অনুষদের ডীন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যানদের নিয়ে অনলাইন বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১ (এক) সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। ক্লাসের ভিডিও ইউটিউব ও ফেসবুকে আপলোড করতে হবে যেন শিক্ষার্থী যেকোনো সময় তা দেখতে পারে। চলমান সেমিস্টারের অসম্পন্ন থিওরিটিক্যাল ক্লাসসমূহ এবং ৪র্থ বর্ষ ও মাস্টার্স-এর শেষ সেমিস্টারের থিওরিটিক্যাল ক্লাসসমূহ ৩১ আগস্টের মধ্যে সম্পন্ন করতে হবে এবং ১ সেপ্টেম্বর থেকে পরবর্তী সেমিস্টার শুরু হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মিডটার্ম বা কোনো পরীক্ষা অনলাইনে নেয়া যাবে না। তবে এসাইনমেন্ট অনলাইনে নেয়া যাবে। অনার্স ৪র্থ বর্ষের ক্লাস সম্পন্ন হওয়ার পর মাস্টার্স ১ম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে।

ব্যবহারিক ক্লাসের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্যাম্পাসে ক্লাস শুরু হলে ৩ সপ্তাহ সময় দেয়া হবে, সেসময় ব্যবহারিক ক্লাস হবে। এরপর একসঙ্গে অনুষ্ঠিত হবে দুইটি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা। শিক্ষার্থীদের থিসিস জমা ও ইন্টার্নশিপের বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান একাডেমিক কমিটির মাধ্যমে ব্যবস্থা নিবেন বলে জানানো হয়।

এবিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘বিশ্ব মহামারি ও পারিপার্শ্বিক অবস্থার কারণে শিক্ষার্থীদের যাতে সেশনজটের সম্মুখীন না হতে হয় সেদিক বিবেচনা করে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। অনলাইনে ক্লাসটা শুধু এ সময়ের জন্য, মহামারী চলে গেলে আবার আমরা ক্যাম্পাস শিক্ষা কার্যক্রমে চলে যাবো। কারণ অনলাইন শিক্ষার কার্যক্রম কখনো ক্যাম্পাস শিক্ষার বিকল্প হতে পারে না।’

এজে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৪২১০২ ১৩৭৯০৫ ৩১৮৪
বিশ্ব ১৮২৫২২৭৫১১৪৫৫৭৮০৬৯৩১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়