itel
logo
  • ঢাকা সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৫৫ জন, আক্রান্ত ২৭৩৮ জন, সুস্থ হয়েছেন ১৪০৯ জন: স্বাস্থ্য অধিদপ্তর

কলেজে অনলাইনে ক্লাস নিতে আবারও মাউশির নির্দেশনা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ জুন ২০২০, ১৭:৩২ | আপডেট : ১৮ জুন ২০২০, ১৮:১১
কলেজে অনলাইনে ক্লাস নিতে আবারও মাউশির নির্দেশনা
ফাইল ছবি
সরকারি কলেজগুলোতে আবারও অনলাইন ক্লাসের নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। গত এপ্রিল মাসে কলেজ পর্যায়ে এ নির্দেশনা জারি করা হলেও তা বাস্তবায়ন হয়নি।

আজ বৃহস্পতিবার (১৮ জুন) মাউশি থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, এবারের আদেশ অমান্য করলে প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী কাজ হবে।

নির্দেশনায় বলা হয়, বৈশ্বিক সংকটের কারণে এখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে রয়েছে। ফলে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি, অনার্সসহ সব কোর্সের শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় মাউশির পক্ষ থেকে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য বিজ্ঞপ্তি দেয়া হলেও অনেক প্রতিষ্ঠান এখনও তা অনুসরণ করেনি। এটি প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী বলে মনে করা হচ্ছে।

আরও বলা হয়, ডিজিটাল বাংলাদেশ গড়তে অনলাইনে ক্লাস গ্রহণে ভূমিকা রাখা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য পুনরায় আহ্বান জানানো হয়েছে।

অনলাইনে নেওয়া ক্লাসগুলো প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে যাচাই-বাছাইয় করে সেগুলো [email protected] ঠিকানায় মেইল করতে নির্দেশ দেওয়া হয়েছে। কলেজ থেকে শিক্ষকদের করা ভিডিও ক্লাসগুলো মাউশির ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। এসব ক্লাসে দেশের সব শিক্ষার্থীরা উপকৃত হবে।

তবে ক্লাস নেওয়ার ক্ষেত্রে তিনটি শর্ত দেয়া হচ্ছে। শর্ত তিনটি হলো- কোনও প্রকার ধর্মীয় উস্কানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা; মুক্তিযুদ্ধ ও স্বাধীনত বিরোধী কোনও কর্মকাণ্ড প্রচারণা ও উপস্থাপন না করা। আরেকটি হলো- সরকার ও দেশের উন্নয়ন কর্মকাণ্ড বিরোধী কোনো বক্তব্য, সংলাপ, ছবি, কনটেন্ট ব্যবহার করা যাবে না।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬২৪১৭ ৭২৬২৫ ২০৫২
বিশ্ব ১১৩৮২৯৫৪ ৬৪৪০২০৭ ৫৩৩৪৭৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়