• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

২৮ বছর পর সচল হচ্ছে ডাকসু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ মার্চ ২০১৯, ০৯:১৮

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর নবনির্বাচিত কার্যকরী পর্ষদের প্রথম সভা বসছে আজ শনিবার। অর্থাৎ ভিপি নির্বাচিত নুরুল হক নুর এবং জিএস নির্বাচিত গোলাম রাব্বানীর নেতৃত্বে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে ডাকসু।

এ বিষয়ে গতকাল শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নুরুল হক নুর জানান, শিক্ষার্থীদের চাওয়াকে প্রাধান্য দিয়েই দায়িত্ব নিচ্ছেন তিনি।
তিনি বলেন, শিক্ষার্থীরা পুনঃনির্বাচনের দাবিতে আন্দোলন করেছে এবং আমরাও তাতে একাত্মতা পোষণ করেছি। আর আগামীকাল (শুক্রবার) ডাকসু নেতাদের অভিষেক হতে যাচ্ছে। সেখানে আমরা শিক্ষার্থীদের চাওয়াকে প্রাধান্য দিয়েই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিচ্ছি। আমাদের নিয়মতান্ত্রিক যে আন্দোলন রয়েছে সেগুলোও চলবে।’

নুর আরও বলেন, সারা দেশের মানুষের কাছে ডাকসু নির্বাচন নিয়ে যেমন প্রত্যাশা ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন তেমন নির্বাচন উপহার দিতে পারেনি। সমগ্র জাতির প্রত্যাশা ছিল এই বিশ্ববিদ্যালয়ে এমন একটি নির্বাচন হবে, যেটি পরবর্তীতে জাতীয় নির্বাচনের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। কিন্তু আমরা দেখলাম প্রশ্নবিদ্ধ নির্বাচন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্নবিদ্ধ হলে পুরো বাংলাদেশ প্রশ্নবিদ্ধ হয়।

ডাকসুর সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন সিনেট ভবনের অডিটোরিয়ামে এই সভায় দায়িত্ব বুঝে নেবে ডাকসুর ২৫টি পদে নির্বাচিত শিক্ষার্থী প্রতিনিধিরা।

ডাকসু নির্বাচনে কেন্দ্রীয় পদের ২৩টিতে বাংলাদেশ ছাত্রলীগ মনোনীত প্রার্থী জয়লাভ করলেও বাকি দুটি পদের মধ্যে ভিপি হিসেবে জয়লাভ করেন কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর এবং সমাজসেবা সম্পাদক হিসেবে জয়লাভ করেন আকতার হোসেন। ডাকসুর সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং সহ-সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ছাত্রলীগের ঢাবি ইউনিটের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এছাড়া হল সংসদে ১৮টি হলের মধ্যে ৯টি হলেই ছাত্রলীগের পূর্ণাঙ্গ প্যানেল জয়ী হয়।

পরে অনিয়মের অভিযোগ তুলে নির্বাচনের দিন পাঁচটি প্যানেল নির্বাচন বর্জনের ঘোষণা দেয়। নির্বাচন বর্জন করে পুননির্বাচনের দাবি জানানোর সঙ্গে একাত্মতা ঘোষণা করেছিলেন ভিপি নুরও।

এদিকে নব নির্বাচিত নেতাদের বরণ করে নিতে সার্বিকভাবে প্রস্তুত করা হয়েছে ডাকসু ভবন। ভবনটির ভেতরে ও বাইরে রঙ করা হয়েছে। ভবনে সিসি ক্যামেরাসহ দরজায় লাগানো হয়েছে নতুন তালা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh