• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কম্পিউটারনির্ভর আইইএলটিএস চালু ব্রিটিশ কাউন্সিলে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ মার্চ ২০১৯, ১৪:৪৮

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ সম্প্রতি কম্পিউটারনির্ভর ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) ব্যবস্থা চালু করেছে।

শুধু ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে এই পদ্ধতিতে পরীক্ষা দেওয়া যাবে বলে ব্রিটিশ কাউন্সিল এক বিজ্ঞপ্তিতে জানায়।

ব্রিটিশ কাউন্সিল বিজ্ঞপ্তিতে আরও জানায়, নতুন কম্পিউটার সল্যুশনটি সম্পূর্ণভাবে নিরাপদ। উন্নত মান ও পরিচালনা– সংক্রান্ত এই সুবিধা দিতে সক্ষম। কাগজনির্ভর পরীক্ষার পরিবর্তে কম্পিউটারনির্ভর পদ্ধতিটি হচ্ছে পরীক্ষার্থীদের নতুন অপশন। পরীক্ষার্থীরা এখন নিজেদের পছন্দ অনুযায়ী সময় ও তারিখ নির্বাচন করতে পারবেন, যা তাঁদের জন্য অধিক কার্যকর। কম্পিউটারনির্ভর পদ্ধতিতে লিসেনিং, রাইটিং ও রিডিং বিভাগগুলো একইভাবে এবং একই কাঠামোতে দিতে হবে। শুধু স্পিকিং পরীক্ষাটি আগের মতোই কোনও প্রশিক্ষিত আইইএলটিএস পরীক্ষকের সঙ্গে সামনাসামনি হবে। কেননা, এটি পরীক্ষার্থীর কথা বলার দক্ষতা মূল্যায়ন করার সবচেয়ে কার্যকর উপায়। পরীক্ষা দেওয়ার পাঁচ থেকে সাতদিনের মধ্যে আইইএলটিএসের ফল পাওয়া যাবে।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর (এক্সামিনেশন) সেবেস্তিয়ান পিয়ার্স বলেন, পরীক্ষার্থীদের পছন্দমতো সময় ও তারিখ নির্বাচন করার সুযোগ করে দেয়ার বিষয়টি সত্যিই অসাধারণ। এছাড়া এটি পরীক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমাদের কার্যালয়টি দেখার সুযোগ করে দেবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কাগজ কিংবা কম্পিউটারনির্ভর, দুটি পদ্ধতিই ইংরেজি ভাষার দক্ষতা যাচাই পরীক্ষার ক্ষেত্রে সমানভাবে নির্ভরযোগ্য ও বিশ্বব্যাপী গ্রহণযোগ্য। যেসব পরীক্ষার্থী কম্পিউটারনির্ভর আইইএলটিএস পদ্ধতি নির্বাচন করবেন, তাদের কম্পিউটারে পরীক্ষা দেয়ার সহায়ক উপকরণ দেয়া হবে।

কম্পিউটারনির্ভর আইইএলটিএস সম্পর্কে আরও জানতে নিচের ওয়েবসাইটে ভিজিট করুন-

https://www.britishcouncil.org.bd/en/exam/ielts/dates-fees-locations/computer-delivered

এফএম/পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
ইতিহাস গড়ল ইউএস-বাংলা, আবুধাবিতে বেসরকারি ফ্লাইট চালু
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
চালকবিহীন মেট্রোরেল চালু হলো কলকাতায়
X
Fresh