• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

ডাকসু নির্বাচন: এক ঘণ্টাতেও ভোটগ্রহণ শুরু হয়নি রোকেয়া হলে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ মার্চ ২০১৯, ০৯:১০ | আপডেট : ১১ মার্চ ২০১৯, ১৩:১১
সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ ২৮ বছর পর আজ রোববার অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন। একইসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হল সংসদের নির্বাচন।

whirpool
সকাল ৮টায় শুরু হওয়া এই নির্বাচনে ভোটগ্রহণ করা হবে দুপুর ২টা পর্যন্ত। তবে যথাসময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ভোট শুরু হলেও রোকেয়া হল কেন্দ্রে এখনও ভোট শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। প্রার্থীদের অভিযোগ, ব্যালট বক্স না দেখানোর কারণে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে। 

জানা গেছে, আজ সকাল ৮টা থেকে ভোট শুরু হবার কথা থাকলেও সাতটা থেকে লাইনে দাঁড়ান শিক্ষার্থীরা। কিন্তু সকাল ৯টা পর্যন্ত ভোটগ্রহণই শুরু করতে পারেনি কর্তৃপক্ষ।  

রোকেয়া হলের সদস্য পদপ্রার্থী মনিষা আক্তার জানান, ৯টি ব্যালট বাক্স আনা হলেও মাত্র ৩টি ব্যালট বাক্স দেখানো হয়। সেগুলো খুলে দেখাতে বললেও রিটার্নিং কর্মকর্তা দেখাননি। সাংবাদিকরা এলেও ঢুকতে দেয়া হয়নি। 

জিএস প্রার্থী মনিরা দিলশাদ ইলা একই অভিযোগ করে বলেন, এক ঘণ্টাতেও ভোট শুরু করেনি। ব্যালট বক্স খুলে দেখানো হয়নি। শুরু থেকেই শুরু থেকেই প্রশাসন পক্ষপাতদুষ্ট আচরণ করছে। আমাদের মাত্র তিনটি ব্যালট বাক্স দেখেয়েছেন বাকিগুলো দেখাননি রিটার্নিং কর্মকর্তা, এর জন্য ভোট এখনো শুরু হয়নি। ভোট সুষ্ঠু হবে কিনা, তা নিয়ে শঙ্কা রয়েছে। আমরা আশা করছি, প্রশাসন নিরপেক্ষতার পরিচয় দিবে।  

এদিকে, শিক্ষার্থীরা সকাল ৭টা থেকে লম্বা লাইনে দাঁড়িয়ে আছে। ধীরে ধীরে ভিড় আরও বাড়ছে। এমনিতেও ছাত্রলীগ ছাড়া অন্য প্যানেলগুলোর নেতাদের সঙ্গে কথা বলে সবচেয়ে বড় অভিযোগ এসেছে ভোটের সময় নির্ধারণ নিয়ে। তারা বলছিলেন, সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত মাত্র ছয় ঘণ্টা সময়ে ৪৩ হাজার ভোটগ্রহণ সম্ভব নয়। এই নির্বাচনে ঢাবির একজন শিক্ষার্থী ডাকসু ও হল সংসদের দুই ব্যালট পেপার মিলিয়ে ৩৮ পদে একটি করে ভোট দিতে পারবেন। প্রার্থীসহ এ জন্য তিনি সময় পাবেন তিন মিনিট। যা খুবই কম। 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে মোট ভোটার ৪২ হাজার ৯২৩ জন। এর মধ্যে ছাত্র ২৬ হাজার ৭৭২ এবং ছাত্রী ১৬ হাজার ১৪৫। 
 
ডাকসুর ২৫টি পদ ও হল সংসদের ১৩টিসহ চূড়ান্ত প্রার্থী তালিকায় কেন্দ্রীয় ছাত্র সংসদের ২৫ পদের বিপরীতে ২২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সহ-সভাপতি (ভিপি) পদে ২১ জন, সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ জন, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে ১৩ জন। এছাড়া ১৮ হল সংসদে লড়ছেন ৫০৯ জন।
 
ভোটার ৩৮টি ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ পাবেন।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়