• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দেশজুড়ে আলো ছড়াচ্ছে ছাত্র ইউনিয়নের অর্ধশত পাঠাগার

সিয়াম সারোয়ার জামিল

  ১৩ জানুয়ারি ২০১৯, ১৬:১১
চট্টগ্রামের শহীদ শাহাদাৎ-সঞ্জয় স্মৃতি পাঠাগারে পড়ছেন একদল শিক্ষার্থী। ছবি: আরটিভি অনলাইন

সমাজ বদলাতে বইপড়ার কোন বিকল্প নেই। এ সত্যটা উপলব্ধি করে ঢাকা জেলার ধামরাইয়ের বড় নালাই এলাকায় দুই বছর আগে ছোট পরিসরে প্রতিষ্ঠা হয়েছিল জনশক্তি পাঠাগার। ছাত্র ইউনিয়নের স্থানীয় কর্মীদের উদ্যোগ প্রতিষ্ঠিত এই পাঠাগারটি সেই নিভৃত গ্রামে আজ অনেকটাই পরিণত। পাঠাগারটিতে খুব বেশি বড় না হলেও স্থানীয় সমাজে আলো ছড়াচ্ছে প্রতিষ্ঠালগ্ন থেকে। সেই পাঠাগারেই বিনামূল্যেই ইংরেজি শিক্ষা, আবৃত্তির শিক্ষার বিশেষ ক্লাসে অংশ নিতে পারেন স্থানীয়রা।

স্থানীয় ছাত্র ইউনিয়নের নেতা ও পাঠাগারটির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম সাব্বির আরটিভি অনলাইনকে জানান, স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রগতিশীল ব্যক্তিবর্গের সহায়তা পূজি করে প্রতিষ্ঠিত হয় জনশক্তি পাঠাগার। এর কার্যক্রম ছাত্র ইউনিয়নের দ্বারা পরিচালিত হলেও সকল শ্রেণী-পেশার মানুষের জন্য এটি উন্মুক্ত। এতে আশপাশের শিশু-তরুণরা যেমন আসেন, আসনে বৃদ্ধরাও । প্রতিদিন বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে এর কার্যক্রম। পাঠকের সংখ্যা বাড়ছে ক্রমশই।

ধামরাই সরকারি কলেজের এই শিক্ষার্থী জানান, কুড়িটি বই নিয়ে গড়ে ওঠা এই পাঠাগারের বিস্তৃতি বেড়েছে। একটি দৈনিক পত্রিকা ছাড়াও কয়েকটি সাময়িকী ও সাপ্তাহিক পত্রিকা রাখা হয় এখানে। এখনও ভাড়া করা রুমে পাঠাগারটি চালানো হলেও এর জন্য স্থায়ী জায়গা করার পরিকল্পনা আছে। স্থানীয় শিক্ষার্থীদের ইংরেজিতে দুর্বলতা থাকায় পাঠাগারের আয়োজনে ইংরেজি শিক্ষার সাপ্তাহিক আয়োজন থাকে। ঢাকা থেকে প্রশিক্ষক এনে মাসে একদিন আবৃত্তিচর্চারও প্রশিক্ষণ দেয়া হয়।

তাঁর ভাষ্য, পাঠাগারটি নানাভাবে ব্যবহৃত হয়। গাঙ্গুটিয়া সাহিত্য সংঘের সাপ্তাহিক আসর বসে। এখানে পাঠচক্র করে ধামরাই চলচ্চিত্র সংসদ।

এ বিষয়ে কথা হয় ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক ডা: সুবির বৈরাগীর সঙ্গে। সলিমুল্লাহ মেডিকেল কলেজের এই ইন্টার্ন চিকিৎসক দলটির পরিচালিত বিভিন্ন পাঠাগারগুলোর কার্যক্রম তত্বাবধান করে থাকেন। তিনি জানালেন, শুধু ধামরাইয়ে নয়, ছাত্র ইউনিয়ন পরিচালিত এমন অর্ধশত পাঠাগার আছে দেশজুড়ে। এসব পাঠাগারের বেশিরভাগই ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা, বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, আন্দোলন সংগ্রামে ছাত্র ইউনিয়নে শহীদ-প্রয়াত নেতা-কর্মীদের নামে রাখা হয়েছে। যাতে সাধারণ মানুষ এসব বিখ্যাত ব্যক্তিদের সমন্ধে জানতে পারে।

ছবি: জনশক্তি পাঠাগারের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম সাব্বির​।

দলটির সূত্র জানিয়েছে, দেশজুড়ে ছাত্র ইউনিয়ন পরিচালিত ৪৯টি পাঠাগার আছে। তবে সব পাঠাগার সক্রিয় নয়। অর্থাভাবে সব পাঠাগার চালানো সম্ভবও হয় না। ঢাকার মধ্যে মধ্যে ছাত্র ইউনিয়ন পরিচালিত আগলা পাঠাগার, মলয়-সজীব পাঠাগার, ড শহিদুল ইসলাম স্মৃতি পাঠাগারসহ ৬টি পাঠাগার ছোট আকারে হলেও সক্রিয় আছে। পাশাপাশি আরো কয়েকটি থানায় পাঠাগার গড়ে তোলার কার্যক্রম শুরু হয়েছে।

ঢাকার বাইরে ঝিনাইদহের বাঘা যতিন পাঠাগার, মৌলভীবাজারের শহীদ অপু-জুয়েল স্মৃতি পাঠাগার, সিলেটের লাল-নীল পাঠাগার, গাইবান্ধার মতিউল কাদের স্মৃতি পাঠাগার, চট্টগ্রামের শহীদ শাহাদাৎ সঞ্জয় স্মৃতি পাঠাগার ও জহির রায়হান স্মৃতি পাঠাগার, ময়মনসিংহের শহীদ রাজু স্মৃতি পাঠাগার, রংপুরের তাজুল-রাজু স্মৃতি পাঠাগার, কক্সবাজারের শহীদ সুভাষ পাঠাগার, খুলনার শহীদ বাবর স্মৃতি পাঠাগারসহ কয়েকটি পাঠাগার প্রশংসা কুড়িয়েছে।

এ বিষয়ে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী আরটিভি অনলাইনকে জানান, জ্ঞান ভিত্তিক সমাজ গড়তে না পারলে দেশ বদলানো যাবে না। সে জন্য সমাজের তরুণদের মাঝে পাঠাভ্যাস ছড়িয়ে দিতে পাকিস্তান আমল থেকেই পাঠাগার আন্দোলন চালিয়ে আসছে ছাত্র ইউনিয়ন।

তিনি বলেন, প্রচলিত যে শিক্ষা ব্যবস্থা- তাতে শিক্ষার্থীদের তেমন আগ্রহ নাই। পাঠপুস্তকের বাইরে পাঠাগারের মাধ্যমে সহশিক্ষামূলক কার্যক্রমে অংশ নিতে পারছে শিক্ষার্থীরা। একইসঙ্গে বই পাঠের মাধ্যমে তরুণরা নিজেদের নৈতিকতার পাঠে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এই শিক্ষার্থী আরটিভি অনলাইনকে আরও জানান, আমাদের অর্ধশত পাঠাগার থাকলেও আর্থিক সংকটের কারণে সব পাঠাগার সক্রিয় না। তবে গ্রামে-গঞ্জে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে ছাত্র ইউনিয়নের এই পাঠাগার আন্দোলন অব্যাহত থাকবে।

ছবি: ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী।

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh