• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডাকসু নির্বাচন: শিক্ষার্থীদের তালিকা প্রকাশ

ঢাবি সংবাদদাতা

  ৩১ অক্টোবর ২০১৮, ১৬:৪১

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের লক্ষ্যে হলগুলোতে থাকা ছাত্রছাত্রীদের প্রথম খসড়া নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

বুধবার বেলা সোয়া ১২টার দিকে উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান এই তালিকা প্রকাশ করেন। তালিকায় ১৮টি হলের মোট ৩৮ হাজার ৪৯৩ জন শিক্ষার্থীর নাম রয়েছে। এর মধ্যে ছাত্র ২৩ হাজার ৯৮৪ জন এবং ছাত্রী সংখ্যা ১৪ হাজার ৫০৯।

এসময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) ড. মোহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও বিভিন্ন হলের প্রাধ্যক্ষ।

আগামী ৩০ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা ডাটাবেজে কোনও রকমের ভুল থাকলে তা সংশ্লিষ্ট হল অফিসের মাধ্যমে সংশোধন করে নিতে পারবে।

ভিসি ড. আখতারুজ্জামান বলেন, এটি প্রাথমিক ও খুবই বড় কাজ। আমরা বিভিন্ন হলের শিক্ষার্থীদের ডাটাবেজ প্রকাশ করেছি। এর থেকে ভোটার তালিকা তৈরি করা সহজ হবে। এছাড়া শিক্ষার্থীরা এটি থেকে বিভিন্নভাবে উপকৃত হতে পারবে।

অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা কী ডাকসু নির্বাচনে অংশ নিতে পারবেন-সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ডাকসুর সংবিধান অনুযায়ী আমরা সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করবো। খুব সম্ভবত তারা অংশ গ্রহণ করতে পারবে না। কারণ তারা সরকারি কলেজের। এক্ষেত্রে তাদের নিজস্ব ব্যবস্থাপনা থাকতে পারে।

দীর্ঘদিন ডাকসু নির্বাচন হয়নি, একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। সেক্ষেত্রে গঠনতন্ত্রে কোনও পরিবর্তন আনা হবে কিনা জানতে চাইলে ভিসি বলেন, যদি প্রয়োজন হয় বা আলোচনা আসে তাহলে অবশ্যই প্রশাসন এ নিয়ে ব্যবস্থা নেবে। এর কোনও কিছু পরিবর্তন, পরিবর্ধন করা লাগলেও করা হতে পারে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh