• ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
logo

কোটা সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২৪, ১৮:৪৭
ছবি : আরটিভি

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৯ জুলাই) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এই কর্মসূচি পালন করেন তারা।

স্বল্প সময়ের এই কর্মসূচিতে রুয়েটের সঙ্গে একত্রে বুধবার (১০ জুলাই) রাজপথ কিংবা রেলপথ অবরোধ করতে পারেন বলে ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা য়ায়, মঙ্গলবার বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে জড়ো হতে থাকেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তুলনামূলক কম শিক্ষার্থী নিয়েই তারা বক্তব্য দেওয়া শুরু করেন। এক পর্যায়ে কর্মসূচির মাঝ দিয়ে শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীকে একযোগে হেঁটে চলে যেতে দেখা যায়। পরে আরও কিছু ছাত্রলীগের নেতাকর্মীকে প্যারিস রোডের পাশে এবং মমতাজ উদ্দীন একাডেমিক ভবনের সামনের আম বাগানে অবস্থান নিতে দেখা যায়। এ ছাড়া কিছু সময় পরপর হর্ণ বাজিয়ে দুই একজন ছাত্রলীগ কর্মীকে আন্দোলনের মধ্য দিয়ে বাইক নিয়েও যেতে দেখা যায়। তবে এর মাঝেও কর্মসূচিতে বক্তব্য দেওয়া চালিয়ে যান আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে অন্যান্য দিনের মতো আজ তেমন স্লোগান দিতে দেখা যায়নি আন্দোলনকারীদের।

কর্মসূচিতে রাজশাহী মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের সাফায়েত নামের এক শিক্ষার্থী সংহতি জানিয়ে বলেন, বর্তমানে সকল শিক্ষার্থীরা কোটা এবং প্রশ্নপত্র ফাঁস নিয়ে হতাশ। সেজন্য সবাই এই আন্দোলনে অংশগ্রহণের চেষ্টা করছে। যারা পারছে তারা আসতেছে। সে কারণেই আমি রাজশাহী মেডিকেল কলেজ থেকে এখানে এসেছি।

পরবর্তী কর্মসূচির বিষয়ে আন্দোলনেরে সমন্বয়ক রেজোয়ান গাজী মহারাজ বলেন, আমরা রুয়েট, রাজশাহী কলেজ এবং মেডিকেল কলেজের সঙ্গে যোগাযোগ করেছি। আগামী দিন থেকে সবাই একত্রিত হয়ে বড় ধরনের কর্মসূচি দেওয়া ব্যবস্থা করব। বুধবার (১০ জুলাই) বেলা ১১টায় আমরা আবার প্যারিস রোডে অবস্থান করব। সেখান থেকে আমরা রুয়েটের সঙ্গে একত্রিত হয়ে রাজপথ কিংবা রেলপথ অবরোধ করতে পারি।

এদিকে কোটা আন্দোলন শেষে ছাত্রলীগের নেতাকর্মীদের ক্যাম্পাসে শোডাউন দিতে দেখা যায়। কোটা সংস্কার আন্দোলনের কাছাকাছি অবস্থান নেওয়া এবং শোডাউন প্রসঙ্গে জানতে চাইলে শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, এটা আমাদের সাংগঠনিক কাজের অংশ ছিল। আমরা কয়েকদিন পরে হলে কর্মীসভা করব। সেটা কীভাবে করা যায়, সেই প্রসঙ্গেই সবাই কথা বলছিল। কোটা আন্দোলনের সঙ্গে আমাদের কর্মসূচির কোনো সম্পৃক্ততা নেই।

মন্তব্য করুন

  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেললাইন অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ
‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারের দাবিতে পঞ্চম দিনের মতো শিক্ষকদের অবস্থান কর্মসূচি  
রাবির ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ রাবি শিক্ষার্থীদের