• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ২২:২৩
ছবি : সংগৃহীত

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিশাল বিক্ষোভ মিছিল শুরু হয়ে কলাভবন, মল চত্বর, ভিসি চত্বর, টিএসসি হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে একটি সমাবেশে মিলিত হয়। এ সময় শিক্ষার্থীরা কোটার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে শুরু করেন।

শিক্ষার্থীরা বলেন, কোটা প্রথা কখনোই এই জাতির কল্যাণ বয়ে আনবে না। কোটা প্রথার মাধ্যমে মূলত এই দেশের মেধাবীদের সঙ্গে এক ধরনের উপহাস করা হচ্ছে। লাখ লাখ বেকারের দেশে অযোগ্যদের অগ্রাধিকার দেয়ার মাধ্যমে আরও বেকার বৃদ্ধির একটি কৌশল তৈরি করা হয়েছে। বাংলাদেশের ছাত্র সমাজ এমন সিদ্ধান্ত কখনোই মেনে নেবে না।

প্রসঙ্গত, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বুধবার (৫ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাঈম হত্যার বিচারের দাবিতে সাজেকে বিক্ষোভ ও সমাবেশ
যেভাবে ডক্টরেট ডিগ্রি পান বেনজীর
ঢাবি শিক্ষার্থীকে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে
বাজেট সংস্কার প্রস্তাব পাসে আর্জেন্টিনায় বিক্ষোভ-সংঘর্ষ