• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

শাবিতে ৩ দিনব্যাপী পথনাটক

শাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ২৩:৪৪
শাবিতে ৩ দিনব্যাপী পথনাটক
ছবি : আরটিভি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাট্যবিষয়ক সংগঠন ‘দিক থিয়েটারের’ উদ্যোগে ৩ দিনব্যাপী আনন্দমেলা ও পথনাটক উৎসবের আয়োজন করা হয়েছে। এটি সংগঠনের রজতজয়ন্তী উৎসবের দ্বিতীয় পর্বের উৎসব বলে জানান থিয়েটার কর্মীরা। এবারের পথনাটক উৎসবে ক্যাম্পাসের নাট্যদলসহ সিলেট জেলার ১০টি দল অংশগ্রহণ করবে।

শনিবার (১১ মে) বেলা ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংগঠনের ফটো গ্যালারিতে কেক কেটে উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন, সংগঠনের সাবেক ও বর্তমান সদস্যবৃন্দ এবং ক্যাম্পাসের সাধারণ শিক্ষার্থীরা।

উদ্বোধনকালে কোষাধ্যক্ষ বলেন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক ছাত্রসংগঠন বছরব্যাপী বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে ক্যাম্পাসের প্রাণ ধরে রাখে। তাদের মধ্যে দিক থিয়েটার অন্যতম। আমরা চাই, ‘দিক থিয়েটার’ তাদের ঐতিহ্য ধরে রাখবে এবং সংগঠনটি শতবর্ষে পদার্পণ করতে পারবে।

সংগঠনের উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন বলেন, পড়ালেখার চাপের মধ্যে থেকেও দিক থিয়েটারের সদস্যরা সংস্কৃতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। নাট্য সংগঠন হিসেবে সংগঠনটি ক্যাম্পাসের বাইরে থেকেও সুনাম বয়ে আনছে।

এ সময় অনুষ্ঠানের সর্বাঙ্গীন সাফলতা কামনা করেন তিনি।

এ দিকে উৎসবের প্রথম দিনে ক্যাম্পাসের মুক্তমঞ্চে বিকেল ৫টায় পথনাটক উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে দিক থিয়েটার ও মাভৈঃ আবৃত্তি সংসদের সদস্যরা অংশগ্রহণ করবেন। দ্বিতীয় দিনে রোববার (১২ মে) পথনাটকে অংশ নেবে সিলেটের উদীচী শিল্পীগোষ্ঠী, থিয়েটার বাংলা ও নগরনাট্যের সদস্যরা এবং সমাপনী দিনে সোমবার (১৩ মে) থিয়েটার মুরারিচাঁদ, কথাকলি ও নাট্যমঞ্চের সদস্যরা পথনাটকে অংশগ্রহণ করবেন।

উৎসবের আমেজকে বাড়িয়ে দিতে ক্যাম্পাসে তিন দিনব্যাপী আনন্দমেলার আয়োজন করেছে সংগঠনটির সদস্যরা। আনন্দমেলা উপলক্ষে ক্যাম্পাসে নাগরদোলা, ঘোড়ার গাড়ি, নৌকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া চিত্র প্রদর্শনীর পাশাপাশি ছবি তোলার জন্য রাখা হয়েছে ফটোবুথ, খাবারের জন্য বিভিন্ন আচারের দোকান এবং কাঠের তৈরি কারুশিল্প ও অলংকারের দোকানও স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানের উদ্বোধনকালে সংগঠনটির সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দ্বৈপায়ন দাশ অনন্যের সঞ্চালনায় সার্বিক দিক নিয়ে সংগঠনটির আজীবন সদস্য ও উৎসবটির আহ্বায়ক সুমন মাহমুদ বলেন, ‘দিক থিয়েটারের বছরব্যাপী নাট্য উৎসবের অংশ হিসেবে এ পথনাটক। আমরা এ উৎসবে সিলেটের সব নাট্যদলগুলোকে আনার চেষ্টা করেছি। আমরা শিগগিরই আন্তর্জাতিক নাট্যউৎসব করতে চাই।’

উল্লেখ্য, রজতজয়ন্তী উপলক্ষে ‘দিক থিয়েটার’ গত বছরের ২৩ অক্টোবর প্রথম পর্বে সপ্তম জাতীয় নাট্য উৎসবের আয়োজন করেছিল।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৮ দিনের ছুটিতে যাচ্ছে শাবিপ্রবি
শাবিপ্রবির লেক থেকে শ্রমিকের মরদেহ উদ্ধার
পানিচক্র নিয়ে শাবিপ্রবির ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটির’ স্কুল ক্যাম্পেইন
গুচ্ছের ‘সি’ ইউনিটে শাবিপ্রবি কেন্দ্রে উপস্থিতি ৯২ শতাংশ 
X
Fresh