• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

দেশসেরার তালিকায় ৪৩তম গণ বিশ্ববিদ্যালয়

গবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২৪, ২৩:৫২
গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ছবি : সংগৃহীত

আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স প্রকাশিত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের মধ্যে ৪৩তম অবস্থানে রয়েছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি)। আর শুধুমাত্র ৯৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হিসাবে ১৭তম অবস্থানে রয়েছে এ প্রতিষ্ঠানটি।

সম্প্রতি এডি ইনডেক্স তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে। এতে বিশ্বে ৫২৭৮তম এবং এশিয়ায় ২১৯৭তম অবস্থানে আছে গণ বিশ্ববিদ্যালয়।

তালিকায় প্রথম স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এছাড়া শীর্ষ দশে আছে নর্থ সাউথ, রাবি, জাবি, ঢাবি, বাকৃবি, বশেমুরকৃবি, খুবি, মাভাবিপ্রবি ও শাবিপ্রবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, আমাদের লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং ১০ এর ভেতরে আনা। কিছু ভালো প্রফেসর নিয়োগ দিয়েছি। বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং ভালো করতে হলে শিক্ষার মান বাড়াতে হবে। সে লক্ষ্যে আমরা ভলো শিক্ষক নিয়োগে জন্য পিএইচডির দিকে জোড় দিচ্ছি।

তিনি আরও বলেন, কনভোকেশনের জন্য সব কিছু রেডি করে পাঠানো হয়েছে। ডেট দিলে আমরা কনভোকেশন সম্পন্ন করবো। এই বিষয় গুলো আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে রাখবে। যা র‌্যাংকিংয়ে আগাতে সাহায্য করবে।

প্রসঙ্গত, এডি সায়েন্টিফিক ইনডেক্স একটি আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং প্রকাশক সংস্থা। প্রতি বছর তারা বিভিন্ন মানদণ্ডের ওপর ভিত্তি করে এসব তালিকা প্রকাশ করে।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘শিক্ষিত লোক নেতৃত্বে দিলে দেশ এগিয়ে যাবে’
গবিসাসের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
নানা আয়োজনে গণ বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব 
বিশ্বসেরা গবেষকদের তালিকায় গণ বিশ্ববিদ্যালয়ের ২৪ জন
X
Fresh