• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাবিতে ‘ওভারভিউ অব সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার (রাজশাহী), আরটিভি নিউজ

  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫১
ছবি : আরটিভি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে শহীদ মীর আব্দুল কাইয়ুম সাইকোলজিক্যাল অ্যাসিসমেন্ট ল্যাব উদ্বোধন এবং ওভারভিউ অব সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হযেছে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে মনোবিজ্ঞান বিভাগে এ ল্যাব উদ্বোধন করা হয়।

শহীদ মীর আব্দুল কাইয়ুম সাইকোলজিক্যাল অ্যাসিসমেন্ট ল্যাব উদ্বোধন এবং ওভারভিউ অব সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট শীর্ষক কর্মশালায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার প্রধান অতিথি এবং মনোবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহবুবা কানিজ কেয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর হুমায়ুন কবীর এবং সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরো ডিজঅর্ডার এন্ড অটিজম এর কো-অর্ডিনেটর নিউরোলজিস্ট ডা. মাজহারুল মান্নান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ড. মাজহারুল মান্নান বলেন, আমরা যদি বিশেষ চাহিদা সম্পূর্ণ মানুষদের অধিকার প্রতিষ্ঠিত করতে চাই তাহলে পিতা-মাতাকে অনেক সচেতন হতে হবে এবং বিশ্ববিদ্যালয়গুলোতে আরও বেশি সচেতনতা মূলক প্রোগ্রাম করতে হবে। আমাদের সচেতনতা বাড়াতে হবে শুধু বক্তব্য দিয়ে সচেতনতা বাড়ানো সম্ভব না, বরং মাঠে নেমে কাজ করার মাধ্যমে সচেতনতা সম্ভব।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, এমন অনেক কিছু আছে যা আমরা চোখের সামনে থেকেও দেখতে পারি নাহ।তবে দৃষ্টির অন্তরালে যারা এমন কিছু দেখতে পায় তারা আসলেই অনন্য মানুষ। তিনি সর্বোচ্চ সাহায্যের আশ্বাস দেন এবং বলেন, যদি দরকার হয় সমাজকল্যান বিভাগ থেকে স্কুল করবো।বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ট্রেনিং দিবে যাতে পরবর্তীতে তাদের চাকরির পিছনে ঘুরতে না হয়।তিনি এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির প্রতি সর্বোচ্চ গুরুত্ব আরোপ করে।

অনুষ্ঠানের সভাপতি ড. মাহবুবা কানিজ কেয়া বলেন, সাইকোলোজিষ্টদের এ বিষয়ে অনেক কিছু করার আছে অণ্যান্যোদের পাশাপাশি। তাই এধরনের কর্মশালা শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে এ ধরনের কর্মশালা ভবিষ্যতে আমরা আরও বেশি করার চেষ্টা করব।

ল্যাব উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী একাডেমিক ভবনের আইকিউএসি কনফারেন্স রুমে দিনোব্যাপী ওভারভিউ অব সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার
চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো ৯ কলেজ
প্রাইম ইউনিভার্সিটিতে কর্মশালা অনুষ্ঠিত
X
Fresh