• ঢাকা সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
logo

ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন জাবি শিক্ষার্থী মবিন

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ জুলাই ২০২৩, ২১:১৪
ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন জাবি শিক্ষার্থী মবিন
ছবি : আরটিভি

যুক্তরাজ্যের ডায়ানা অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এস এম মবিন সিকদার। সামাজিক কাজে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর তিনি এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

বুধবার (১২ জুলাই) মবিন সিকদার বিষয়টি নিশ্চিত করেছেন। এস এম মবিন সিকদার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী। তিনি বাংলাদেশে অনলাইন বিজ্ঞান শিক্ষা জনপ্রিয়করণে একজন পথপ্রদর্শক।

২০১৮ সালের ৩১ মে তিনি ‘সায়েন্স বী’ নামে বিজ্ঞানভিত্তিক অনলাইন এডুকেশন প্লাটফর্ম প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি বিশ্বে বাংলা ভাষায় বিজ্ঞান শিক্ষার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম, যার ৬ লাখেরও বেশি সদস্য রয়েছে। দৈনিক গড়ে ৪০ হাজারের বেশি সক্রিয় শিক্ষার্থী এ অনলাইন এডুকেশন প্লাটফর্মে পড়াশুনা করছে। সকল শিক্ষার্থীর জন্য কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করার পাশাপাশি বিজ্ঞান শিক্ষাকে সহজলভ্য করতে তিনি কাজ করে যাচ্ছেন।

ব্রিটিশ যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী প্রিন্সেস ডায়ানা শতাধিক সমাজসেবী সংগঠনের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন। তার স্মরণে ২০ বছরের বেশি সময় ধরে সমাজসেবায় যুক্ত তরুণদের ডায়ানা অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে। প্রিন্সেস ডায়ানার দুই ছেলে উইলিয়াম ও হ্যারি সরাসরি এ কার্যক্রমের সঙ্গে যুক্ত। ৯ থেকে ২৫ বছর বয়সী তরুণদের প্রতিবছর এ সম্মাননা দেয়া হয়।

অনুভূতি ব্যক্ত করে এস এম মবিন সিকদার বলেন, এই প্রাপ্তি আমার জন্য অত্যন্ত আনন্দ ও গর্বের। আমরা যখন একটি লক্ষ্য নিয়ে সামনের দিকে অগ্রসর হই, তখন এ ধরনের অর্জন আমাদের অগ্রযাত্রাকে আরও শাণিত করে।

আমাদেরকে লক্ষ্য অর্জনের পথে এগিয়ে যেতে আরো অনুপ্রাণিত করে। এই স্বীকৃতি তরুণদের মনে বিজ্ঞানের প্রতি গভীর অনুরাগ তৈরি করবে, যা বিশ্বে একটি স্থায়ী পরিবর্তন আনতে সক্ষম। আমার এই বিরল অর্জনে যারা ভূমিকা রেখেছেন, তাদের প্রত্যেককে হৃদয়ের অন্তস্থল থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

আন্তর্জাতিক এই পুরস্কার অর্জন দেশের ১০ লাখেরও অধিক সক্রিয় শিক্ষার্থীকে জ্ঞান শিক্ষা অনুপ্রাণিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ সাফল্য অর্জনের পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তিনি টিমমেট অন্বয় দেবনাথ, সাদিয়া বিনতে চৌধুরীসহ সকল টিমমেটকে পুরস্কারটি উৎসর্গ করেন। একই সাথে তিনি এ পুরস্কারের জন্য নমিনেশন দেয়ায় জাবি’র দু’জন শিক্ষক যথাক্রমে তরিকুল ইসলাম এবং মোস্তফা কামাল পলাশের প্রতি কৃতজ্ঞতা জানান।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাবিতে ৩ দিনব্যাপী পথনাটক
চাঁপাইনবাবগঞ্জে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু
যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক
যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রীর সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
X
Fresh