Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

স্কুলে ভর্তির বয়স নিয়ে যা বললেন মাউশি পরিচালক

স্কুলে ভর্তি

সারাদেশে শিক্ষার্থীদের স্কুলে ভর্তির ক্ষেত্রে বয়সসীমা নিয়ে বিড়ম্বনা তৈরি হয়। তবে সেই বিড়ম্বনা নিরসনে এখন থেকে স্কুলে ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণিতে ছাড়া আর কোনো শ্রেণিতে বয়সসীমা বাধা হবে না বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের এমন নির্দেশনা দিলেও দেশের বিভিন্ন এলাকায় স্কুল তা অনুসরণ করছে না বলে অভিযোগ উঠেছে।

লটারিতে উত্তীর্ণ হওয়ার পরও বয়সের জটিলতার কারণে জামালপুর জিলা স্কুলে ভর্তি হতে না পারা শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা আন্দোলনে নামেন। গতকাল মঙ্গলবার কর্মসূচি পালন করেন শিক্ষার্থীর অভিভাবকরা। তাদের আন্দোলনের মুখে বিষয়টি সমাধান হয়েছে।

এ বিষয়ে বুধবার সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন গণমাধ্যমকে বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী- ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সংশোধনী নীতিমালায় বলা হয়েছে, সংশ্লিষ্ট বিদ্যালয়ের অ্যান্ট্রি শ্রেণিতে এবং আসন শূন্য থাকা সাপেক্ষে সাধারণভাবে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে। শিক্ষার্থীর বয়স জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী, প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স ছয় বছর হতে হবে। সে হিসেবে দ্বিতীয় থেকে নবম শ্রেণির ভর্তির বয়স নির্ধারিত হবে। ভর্তির বয়সের ঊর্ধ্বসীমা সংশ্লিষ্ট বিদ্যালয় নির্ধারণ করবে। শিক্ষার্থীর বয়স নির্ধারণের জন্য ভর্তির আবেদন ফরমের সঙ্গে অনলাইন জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।

গত বছর স্কুলে ভর্তির সময় বয়স নিয়ে জটিলতা দেখা দিলে আদালতের নির্দেশে- তা সংশোধন করা হয়েছিল। এখন স্কুলে ভর্তির বয়সের বিষয়ে সংশোধনী দেওয়া হয়েছে। প্রথম শ্রেণিতে ভর্তিতে বয়স ৬ বছর হতে হবে। আর কোনো শ্রেণিতে ভর্তি হতে বয়স বাধা হবে না বলে জানান মাউশি পরিচালক।

এফএ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS