• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

এইচএসসিতে পাসের হার ৭৪.৭০

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ আগস্ট ২০১৬, ১০:৪৮

চলতি বছরের এইচএসসি ও সমমানের ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হলো। পাসের হার ৭৪.৭০। জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন।

পাসের হার ঢাকা বোর্ডে ৭৩.৫৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৮১১০ জন; চট্টগ্রাম বোর্ডে ৬৪.৬০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২,২৫৩ জন; সিলের্টে পাসের হার ৬৮.৫৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১৩৩০ জন; রাজশাহীতে পাসের হার ৭৫.৪০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬০৭৩জন; কুমিল্লায় পাসের হার ৬৪.৪৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১,৯১২ জন; দিনাজপুর ৭০.৬৪ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ৩,৮৯৯ জন; বরিশালে ৭০.১৩ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৭৮৭ জন, যশোরে ৮৩.৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪৫৮৬জন। মাদরাসা বোর্ডে ৮৮.১৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৪১৪জন; এবং কারিগরি বোর্ডে ৮৪.৫৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৬৫৮৭ জন।

বৃহস্পতিবার সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে ফলের অনুলিপি হস্তান্তর করেন।

দুপুর ২টা থেকে পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd/ ) থেকে ফল জানতে পারবে। এ ছাড়া যে কোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

এরপর বেলা একটায় শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফলের তথ্য তুলে ধরবেন তিনি।

এবার এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএর পাশাপাশি প্রাপ্ত নম্বরও দেয়া হবে।

গ্রেড পদ্ধতিতে ফল দেওয়া শুরুর পর থেকেই নম্বর দেওয়া বন্ধ করা হয়েছিল। শুধু একজন শিক্ষার্থী কত জিপিএ পেত তা দেওয়া হতো।

গেল ৩ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় জুনে। এ বছর দেশের আটটি সাধারণ এবং মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন।

কে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh