Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

প্রভাষকদের পদোন্নতির সুযোগ আসছে

প্রভাষকদের পদোন্নতির সুযোগ আসছে

প্রভাষকদের অভিজ্ঞতা ও মূল্যায়নের ওপর ভিত্তি করে নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর অনুযায়ী বেসরকারি কলেজের প্রভাষকদের পদোন্নতির সুযোগ পাচ্ছেন। ডিগ্রি পর্যায়ের কলেজের প্রভাষক সহকারী অধ্যাপক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানের প্রভাষক জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতির সুযোগ দেয়া হয়েছে। প্রতিষ্ঠানের ৫০ শতাংশ প্রভাষক ৮ বছর পূর্তিতে পদোন্নতি পাবেন। তবে, উচ্চমাধ্যমিক ও স্নাতক কলেজের সব প্রভাষকের জন্যই পদোন্নতির সুযোগ রাখা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গতকাল সোমবার (২৯ মার্চ) নীতিমালাটি প্রকাশ করা হয়েছে।

নতুন নীতিমালায় প্রভাষকদের পদোন্নতির বিষয়ে বলা হয়েছে, উচ্চমাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পুর্তিতে মোট প্রভাষকের মোট পদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা। জ্যেষ্ঠ প্রভাষকরা ৩৫ হাজার ৫০০ টাকা থেকে ৬৭ হাজার ১০ টাকা স্কেলে ৬ গ্রেডে বেতন পাবেন। উচ্চমাধ্যমিক কলেজে সহকারী অধ্যাপক বলেও কোন পদ থাকবে না বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

নীতিমালায় আরও বলা হয়েছে, প্রতিষ্ঠানের অন্যান্য প্রভাষকরা এমপিওভুক্তির ১০ বছর পুর্তিতে ৯ গ্রেড থেকে ৮ গ্রেডে বেতন পাবেন। মোট ১৬ বছর পুর্তিতে জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে পদোন্নতি পাবেন। পদোন্নতি ছাড়া সমগ্র চাকরির জীবনে দুইটির বেশি উচ্চতর গ্রেড বা টাইমস্কেল পাবেন না।

নীতিমালায় আরও বলা হয়েছে, ডিগ্রি কলেজের প্রভাষকদের চাকরির ৮ বছর পুর্তিতে মোট প্রভাষক পদের ৫০ শতাংশ নির্ধারিত সূচকে মোট ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। প্রতিষ্ঠানের অন্যান্য প্রভাষকরা এমপিওভুক্তির ১০ বছর পুর্তিতে ৯ গ্রেড থেকে ৮ গ্রেডে বেতন পাবেন। মোট ১৬ বছর পুর্তিতে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পাবেন। পদোন্নতি ছাড়া সমগ্র চাকরির জীবনে দুইটির বেশি উচ্চতর গ্রেড বা টাইমস্কেল পাবেন না।

প্রভাষকদের পদোন্নতিতে ১০০ নম্বরের মূল্যায়নের কথা বলা হয়েছে নীতিমালায়। সেখানে উল্লেখ রয়েছে, এমপিও প্রাপ্তির জ্যেষ্ঠতায় ১৫ নম্বর, পরীক্ষার ফলে ১৫ নম্বর, ক্লাসে উপস্থিতি ২০ নম্বর, নেতিবাচক রেকর্ডে না থাকলে ২০ নম্বর, বিভাগীয় মামলা না থাকলে ৫ নম্বর, সৃজনশীল দৃষ্টান্তে ১০ নম্বর, ভার্চুয়াল ক্লাস নেয়ার দক্ষতায় ১০ নম্বর, এমফিল-পিএইচডিতে ৫নম্বর, গবেষণা কর্ম ও স্বীকৃত জার্নালে প্রকাশিত প্রবন্ধ থাকলে ১০ নম্বরসহ মোট ১০০ নম্বরে মূল্যায়নের মাধ্যমে পদোন্নতি পাবেন প্রভাষকরা।

এফএ

RTV Drama
RTVPLUS