logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

ভিকারুননিসাকে ৭ নির্দেশনা

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষকে সতর্ক করে ৭টি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষকে সতর্ক করে ৭টি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। নির্দেশনাগুলো বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন আগামী ২৬ এপ্রিলের মধ্যে কমিশনে দাখিলের করতে বলা হয়েছে।

কমিশন উল্লেখ করেছে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে দীর্ঘ সময়ব্যাপী একইভাবে পোশাক সরবরাহ করে ২০১২ সালের প্রতিযোগিতা কমিশনের আইনের ১৫ ধারার ১ উপধারা লঙ্ঘন করায় আইনের ২০ ধারা অনুযায়ী, মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজের স্বত্বাধীকারী মো. ইব্রাহিম মোল্লাকে ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের ইউনিফর্ম বিক্রি বাবদ এক কোটি ১৯ লাখ ৮৪ হাজার ৫৮০ টাকার বার্ষিক গড় টার্নওভারের ২ শতাংশ হিসেবে ৮৯ হাজার ৮৯৭ টাকা জরিমানা আরোপ করা হলো।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ৭ নির্দেশনা

১) শিক্ষার্থীদের পোশাকের জন্য প্রয়োজনে একটি ড্রেস কোড এবং ইউনিফর্ম স্পেসিফিকেশন নির্ধারণ করতে পারবে।

২) শিক্ষার্থীদের পোশাকের কাপড়, রঙ, ডিজাইন এবং মনোগ্রাম অভিন্ন রাখার উদ্দেশ্যে অভিভাবকদের অবহিত করে নির্ধারিত পোশাকের একটি নমুনা নির্বাচিত দর্জির দোকান/প্রতিষ্ঠানের কাছে সরবরাহ করবে।

৩) একক উৎস বা একটি নির্দিষ্ট দোকান থেকে কেনার বাধ্যবাধকতা পরিহার করার উদ্দেশ্যে প্রত্যেক ক্যাম্পাসের জন্য ন্যূনতম ৩টি সরবরাহকারী দর্জির দোকান/প্রতিষ্ঠান নির্বাচন করে (এলাকাভিত্তিক) প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষ্যে যুগপথ পোশাক তৈরি ও সংগ্রহের কাজ সম্পাদন করবে।

৪) পোশাক সরবরাহকারী দর্জির দোকান/প্রতিষ্ঠান নির্বাচনের জন্য বহুল প্রাচারিত দুইটি বাংলা জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে নির্দিষ্ট তারিখের মধ্যে বাছাই কার্যক্রম সম্পন্ন করবে।

৫) স্কুল অ্যান্ড কলেজের নোটিশ বোর্ডসহ প্রকাশ্য স্থানে এবং নির্বাচিত দর্জির দোকানে পোশাকের মূল্য তালিকা (অধ্যক্ষ স্বাক্ষরিত) প্রদর্শন করবে এবং নির্ধারিত মূল্যে পোশাক বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করবে।

৬) প্রতিষ্ঠানের যাবতীয় পণ্য ও সেবা ক্রয়ের ক্ষেত্রে ২০১২ সালের প্রতিযোগিতা আইনের বিধান অক্ষুণ্ণ রাখার এবং দেশে ব্যবসা-বাণিজে প্রতিযোগিতাবিরোধী কর্মকাণ্ড পরিহার করার ক্ষেত্রে শ্রদ্ধাশীল থাকবে। প্রয়োজনে কর্তৃপক্ষ পণ্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে যে সকল দুর্বল দিক রয়েছে, সেগুলো দূর করতে প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচির ব্যবস্থা করতে পারবে।

৭) ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ আদেশ ও নির্দশনা অনুসারে গৃহীত ব্যবস্থা সম্পর্কিত একটি বাস্তবায়ন প্রতিবেদন আগামী ২৬ এপ্রিলের মধ্যে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের কাছে দাখিল করবে।

এফএ

RTV Drama
RTVPLUS