logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

‘নতুন পরিস্থিতিতে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

করোনা মহামারির কারণে গত একবছর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এমতাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবিতে আন্দোলন করছেন। শিক্ষার্থীদের দাবির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিকের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ঢাবির পরীক্ষার্থীদের আগামী ১৩ মার্চ হলে আসার ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে নতুন পরিস্থিতিতে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) ঢাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাংবাদিকদের এসব কথা বলেন।

ড. মো. আখতারুজ্জামান বলেন, করোনা মহামারির সময়ে অনেক সিদ্ধান্ত কেন্দ্রীয় ও জাতীয়ভাবে নিতে হয়। এক্ষেত্রে একাডেমি কাউন্সিলে আলোচনা করা হবে। একই সঙ্গে সরকারের পদক্ষেপের ওপর ভিত্তি করে ঢাকা বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেবে। কারণ কোন দেশে মহামারির সময়ে এককভাবে সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না।

তিনি বলেন, এটি কোনও সাধারণ বন্ধ নয়। এ বন্ধ হলো প্যানডেমিক মুহূর্তে উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ। এ বন্ধ হলো ইনফেকশাস ডিজিজ ঠেকানোর জন্য বন্ধ। জাতীয়ভাবে একটা সিদ্ধান্ত নিলে সেটি ভিন্ন কথা। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের একটা সিদ্ধান্ত এককভাবে নিয়ে পুরো জাতিকে অন্যদিকে নিয়ে যেতে পারে না।

আবাসিক হল খুলতে জাতীয়ভাবে সিদ্ধান্ত আমাদের লাগবে বলে মনে করেন ড. মো. আখতারুজ্জামান।

এফএ

RTV Drama
RTVPLUS