logo
  • ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা

educational, institution, likely,open, February
ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান চলতি মাসের ৩০ জানুয়ারি পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান ফেব্রুয়ারিতে খোলার সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

করোনার কারণে গত বছর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।বন্ধের মধ্যে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি না হয় সেজন্য সংসদ টেলিভিশনের মাধ্যমে সরকার প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে যাচ্ছে। এছাড়া বাংলাদেশ বেতারসহ বেশ কয়েকটি রেডিও'র মাধ্যমেও ইতোমধ্যে পাঠদান শুরু হয়েছে। আর বিশ্ববিদ্যালয়গুলোও অনলাইনের মাধ্যমে তাদের শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে যাচ্ছে।

মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক রোববার বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল খোলা হতে পারে। তবে সব শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের আংশিক আকারে ক্লাস নিয়ে সিলেবাস শেষ করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতির পর শিক্ষামন্ত্রী দীপু মনি এ বিষয়ে নির্দেশনা দেন। করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে স্কুল-কলেজে শিক্ষা কার্যক্রম করতে নির্দেশনা দেয়া হবে বলে জানান এই মহাপরিচালক।

শিক্ষামন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, আগামী মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা রয়েছে।

শিক্ষাবিদরা বলছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বিশ্বের অনেক দেশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। স্বাস্থ্যবিধি মানতে শিক্ষার্থীদের জন্য মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থা করেছে। স্কুলও জীবাণুনাশক দিয়ে নিয়মিত পরিষ্কার করছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের পর বাংলাদেশেও যাতে স্কুল খুলে দেওয়া যায় সে ব্যাপারে প্রস্তুতি নিতে হবে।

এফএ

RTV Drama
RTVPLUS