logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

বন্ধ হলো ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন কাজ

work, installing, sculpture, Bangabandhu, DU, stopped
বন্ধ হলো ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন কাজ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে অনুমতি ছাড়া বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করতে গেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাধায় স্থাপন কাজ বন্ধ হয়ে যায়।
আজ শনিবার (৯ জানুয়ারি) বিকেলে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ভাস্কর্যটির ভিত্তি নির্মাণের কাজ শুরু হওয়ার পর প্রক্টরিয়াল টিম তাতে বাধা দেয়।

১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সামনে রেখে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন ভাস্কর্যটি বসানোর কাজ উদ্বোধনের ঘোষণা দেন।

মামুন সাংবাদিকদের বলেন, আমরা উপাচার্যের সাথে বসে কথা বলেছি। আমাদের বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনই খুব শিগগির একটি ভাস্কর্য নির্মাণ করবেন। আমাদেরকে ভাস্কর্য নির্মাণ করতে নিষেধ করে দেন। ওনারা বলেছেন, অনুমতি ছাড়া এটা করা যাবে না। পরে প্রক্টর এসে আমাদেরকে উপাচার্যের কাছে নিয়ে যান।

পরবর্তী পদক্ষেপের বিষয়ে মুক্তিযুদ্ধ মঞ্চের অবস্থান জানতে চাইলে মামুন বলেন, তারা অনুমতি নিয়েই আগামীকাল আবার সেটি স্থাপনের উদ্যোগ নেবেন। তা না করা গেলে কালকে সংবাদ সম্মেলন করে সিদ্ধান্ত জানাবেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, অনুমোতি ছাড়া এবং অপরিকল্পিতভাবে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা যায় না সেটি আমরা তাদেরকে বোঝানোর চেষ্টা করেছি।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামে ভাস্কর্য স্থাপনের কাজ শুরু করেছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। ভাস্কর্যটি নির্মাণ করবেন ভাস্কর রাশা ও উত্তম ঘোষ। গানমেটালে তৈরি ২.৫ ফুট উচ্চতার ভাস্কর্যটি বসানো হবে পাঁচ ফুট ভিত্তির ওপর। এ নিয়ে সংগঠনটি আজ শনিবার (০৯ জুনয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলনে ঘোষণা দেন।  

এফএ

RTV Drama
RTVPLUS