logo
  • ঢাকা সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৩৯ জন, আক্রান্ত ২৯০৭ জন, সুস্থ হয়েছেন ২০৬২ জন: স্বাস্থ্য অধিদপ্তর

দ্বিতীয়বার শিল্পকলা একাডেমির পরিচালক হলেন আশরাফুল আলম পপলু

আরটিভি নিউজ
|  ০৪ জুলাই ২০২০, ০০:২৭ | আপডেট : ০৪ জুলাই ২০২০, ২২:৫১
Ashraful Alam Poplu is the director of Shilpakala Academy for the second time
বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত পরিচালক (চারুকলা বিভাগ) শিল্পী, সংগঠক আশরাফুল আলম পপলু
বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সাংস্কৃতিক সম্পাদক, খ্যাতিমান শিল্পী, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠক আশরাফুল আলম পপলুকে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক (চারুকলা বিভাগ) পদে ২ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। বৃহস্পতিবার (২ জুলাই) তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে যোগদান করেছেন।

আশরাফুল আলম পপলু ২০০২ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ এর সাংস্কৃতিক উপকমিটির কনিষ্ঠতম সদস্য ছিলেন। ২০০৯ সাল থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিচালনা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৯০ সালে প্রবল প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ শাখা গঠনের মাধ্যমে তার দক্ষতার সাক্ষর রাখেন। জাতির পিতা হত্যার প্রতিবাদে সারাদেশের শিল্পীদের নিয়ে ১৯৯১ সাল থেকে ধানমন্ডি ৩২ এ প্রথম শিল্পকর্ম প্রদর্শনী শুরু করেন। এছাড়া তিনি স্বাধীনতা চারুশিল্পী পরিষদ, মৃত্তিকা সংসদসহ বেশ কয়েকটি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করেন। তিনি বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বাংলার মুখ, স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদসহ উল্লেখযোগ্য সংখ্যক জাতীয় সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে স্বাধীনতা চারুশিল্পী পরিষদের সদস্য সচিব আশরাফুল আলম পপলুর জন্ম ১৯৬৯ সালের ২ জানুয়ারি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার গোহালা গ্রামে। বাবা মুক্তিযোদ্ধা এম এ খালেক শেখ ও মা নাজিরা বেগম। স্ত্রী রাইসা তুরানী। একমাত্র সন্তান অরোরা আশরাফ।

মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের প্রশ্নে আপোসহীন, রাজনীতি সচেতন পপলু কলেজজীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। রাজৈর কলেজ তথা উপজেলা ছাত্রলীগের কর্মী ও সংগঠক হিসেবে তিনি ছাত্র সংগ্রাম পরিষদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা ইন্সটিটিউটে (বর্তমানে চারুকলা অনুষদ) ভর্তি হয়ে সেখানে ছাত্রলীগের প্রতিষ্ঠাতা ও যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর তিনি চারুকলা ইন্সটিটিউট শাখার সাধারণ সম্পাদক এবং পরবর্তীতে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির উপ-সাংস্কৃতিক সম্পাদক ও পরে সাংস্কৃতিক সম্পাদক হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে ড্রয়িং ও পেইন্টিং বিভাগে বিএফএ সম্মানসহ এমএফএ ডিগ্রি লাভ করেন তিনি।

তিনি দীর্ঘদিন বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটির সদস্য ছিলেন। প্রতিকূল রাজনৈতিক পরিবেশের মধ্যেও তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিনে ধানমন্ডির ৩২ নম্বরে চিত্রপ্রদর্শনীর আয়োজন করেন। বাংলাদেশ-ভারত যৌথভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী অনুষ্ঠান উদযাপন কমিটির তিনি সদস্য ছিলেন। নানা সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে সবার অলক্ষ্যে থেকে তিনি কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে।

এছাড়া বাংলাদেশ-অস্ট্রেলিয়া স্টুডেন্ট এসোসিয়েশন এর যুগ্ম-মহাসচিব ও কমনওয়েলথ ছাত্র ও যুব সংগঠনের মহাসচিব ছিলেন। তিনি বাংলাদেশ চারুশিল্পী সংসদ এর সহসভাপতি, সাংস্কৃতিক সংগঠন ‘মৃত্তিকা সংসদ’এর সভাপতি ও ‘বাংলা মুখ’ এর অন্যতম প্রতিষ্ঠাতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ডেনমার্ক ও সুইডেন ভ্রমণ করেছেন।

সার্ক আর্টিস্ট ক্যাম্প শ্রীলঙ্কা এবং নেপাল শিল্পকলা একাডেমির আয়োজনে প্রথম আন্তর্জাতিক আর্টিস্ট ক্যাম্পে টিম লিডার হিসেবে অংশগ্রহণ করেন। ২০১৯ সালে ভারতের মুর্শিদাবাদে থার্ড আর্টিস্ট গ্রুপ আয়োজিত ইন্টারন্যাশনাল আর্ট ক্যাম্পে অংশ নেন। এছাড়া তার দুটি একক চিত্রকর্ম প্রদর্শনী এবং দেশ-বিদেশে প্রায় ৭০টার মতো দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। 
পি
 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৬০৫০৭ ১৫০৪৩২ ৩৪৩৮
বিশ্ব ২০০৩৬৪৭২ ১২৯০৭৫২৯ ৭৩৪১৮১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিল্প-সাহিত্য এর সর্বশেষ
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়