Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জুন ২০২১, ১২:৪৪
আপডেট : ১২ জুন ২০২১, ১২:৫০

আজ লাল গোলাপ দিবস, প্রিয়জনকে শুভেচ্ছা জানিয়েছেন তো?

লাল গোলাপ

আজ ১২ জুন, বিশ্ব লাল গোলাপ দিবস। এর আগে বছরের শুরুতে ৭ ফেব্রুয়ারি একবার গোলাপ দিবস পালিত হয়। তবে আজ লাল গোলাপ দিবস। দিবসটি বিশ্বজুড়ে বেশ ঘটা করেই পালন করা হয়। দীর্ঘকাল আগে থেকে ভালোবাসার প্রতীক হিসেবে ব্যবহার করা হচ্ছে এই লাল গোলাপ।

প্রিয় মানুষকে প্রেম প্রস্তাব দেয়ার সময় হাতে লাল গোলাপ ফুল নিতে কোনো প্রেমিক কিংবা প্রেমিকাই ভুল করেন না। সেই প্রাচীনকাল থেকে মানুষ তার প্রেম-ভালোবাসা ও আবেগ-অনুভূতি প্রকাশ করার জন্য এই গোলাপ ব্যবহার করছে।

প্রায় ৫ হাজার বছর আগে গোলাপ চাষ শুরু হয় চীনে। প্রাচীন গ্রিস এবং রোমে শুধু ধনী ব্যক্তিদের হাতেই শোভা পেত গোলাপ ফুল। পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান, সুগন্ধি তৈরিতেও ব্যবহৃত হতো পবিত্র এই গোলাপ। তবে ইউরোপে খ্রিস্ট ধর্ম প্রচারের সঙ্গে সঙ্গে ক্রমশ জনপ্রিয়তা কমতে শুরু করে লাল গোলাপের। গোলাপকে অবজ্ঞাপূর্ণতা ও অবক্ষয়ের প্রতীক মনে করা হতো সেই সময়। তবে খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীতে ইউরোপ এবং মধ্য প্রাচ্যের শিল্পী, কবি এবং লেখকদের মাধ্যমে ফের জনপ্রিয়তা লাভ করে গোলাপ।

বিশ্বের অনেক জায়গায় লাল গোলাপ প্রেম-ভালোবাসা, রোমাঞ্চ, সৌন্দর্য এবং সম্মান প্রদর্শনের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া ভ্যালেন্টাইন ডে ও মা দিবসে ব্যবহার করা হয়ে থাকে এটি।

কিভাবে উদযাপন করবেন দিবসটি : লাল গোলাপ দিবসে প্রিয়জনের হাতে একগুচ্ছ লাল গোলাপ তুলে দিয়ে তাকে শুভেচ্ছা জানান। লাজ-লজ্জা ভুলে এবার তার কপালে আলতো করে চুমু দিন। যিনি গোলাপ সম্পর্কে জানতে ইচ্ছুক তিনি এর ইতিহাস ও উদ্ভিদবিদ্যা সম্পর্কে পড়াশোনা করুন। বাগান করার ইচ্ছা থাকলে গোলাপের বাগান করতে পারেন।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS