logo
  • ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

বর্ষাকালে চুলের যত্নে যা করবেন 

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ
|  ১২ জুলাই ২০২০, ১৭:০৮ | আপডেট : ১২ জুলাই ২০২০, ১৭:৩৭
Rainy season, hair care, whatever
চুলের যত্ন। ফাইল ছবি।  
চলছে বর্ষাকাল। এই সময় পরিষ্কার আকাশ দেখে বের হলেও হঠাৎ নামে ঝুম বৃষ্টি। ছাতা খুলে তরিঘড়ি বৃষ্টির পানি থেকে বাঁচতে সময় লাগে বেশ। এরই মধ্যে চুল ভিজে যায়। কখনও কখনও এভাবে সারাদিন কেটে যায়। আর চুলের গোড়ায় জমে থাকা পানিতে আলগা হয়ে যায়। তাতে সমস্যা আরও বৃদ্ধি পায়। চুল পড়া বাড়তে থাকে, চুল পাতলাও হয়ে যায়। এই সময়টাতেই সবচেয়ে বেশি চুল ওঠা, এবং চুলের বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। চুল পড়া, খুশকি, ঘামাচি, স্ক্যাল্পে ইনফেকশান, এই সমস্ত সমস্যা লেগেই থাকে। বর্ষাকালে আবহাওয়া আর্দ্র থাকার জন্য চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়। বৃষ্টিতে চুল ভিজে গেলে বাড়ি এসে চুল ভালো করে ধুয়ে নিন। নয়তো বৃষ্টির জল মাথায় বসে ঠান্ডা লেগে যেতে পারে। তাছাড়াও চুলে জট বাধতে পারে। বর্ষাকালে আবহাওয়া গুমোট থাকায় চুলের গোড়া ঘেমে যায়। এই ঘাম থেকেই খুশকি ও চুল ঝরা শুরু হয়। তাই এই সময়টাতে চুলের স্পেশাল কেয়ার করা ভীষণ জরুরি। 

বর্ষার দিনে কীভাবে চুলের বিশেষ যত্ন নেবেন, জেনে নিন

নিয়মিত তেল মাসাজ করুন 

চুলের বাড়বৃদ্ধির জন্যও মাথায় অয়েল মাসাজ ভীষণ উপকারী! চুলে নিয়মিত তেল ব্যবহার করলে তা স্ক্যাল্পকে ব্যাকটেরিয়া ও অন্যান্য সংক্রমণের হাত থেকে রক্ষা করে। চুলে তেল লাগালে শুষ্কতা দূর হয়, ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে। তবে অতিরিক্ত তেল লাগাবেন না, পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নিন। চুলে নিয়মিত তেল মাসাজ করলে, চুল সুন্দর ও নরম হয়, চুলের গ্রোথ ভালো হয়।

চুল শক্ত করে বাঁধবেন না

এই সময়টায় চুল বেশি বাঁধলে ভিতরে আর্দ্রতা জমে থাকে, চুল ন্যাতানো দেখায়। চুল মুখে পড়লে একটা টপ নট বা একটা আলগা বিনুনিই যথেষ্ট। একটানা অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না। অনেকে রাত্রে শুতে যাওয়ার আগে গোড়া শক্ত করে চুল বেঁধে তবেই ঘুমাতে যান। এতে চুল গোড়া থেকে উঠে আসবে। চেষ্টা করবেন ঢিলেঢালা করে চুল বাঁধতে। শক্ত করে রাবার ব্যান্ড দিয়ে চুল বাঁধলে চুলের ক্ষতি হয়। চুলেরও আলো, বাতাস প্রয়োজন হয় মাথায় রাখবেন।

সঠিক চিরুনি ব্যবহার করুন

মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ান, তাতে জট ছাড়ানো সহজ হবে। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন, তাতে গোটা চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে। প্রচুর টাকা খরচ করেন চুলের পিছনে, অথচ সামান্য একটা বিষয় বারবার চোখ এড়িয়ে যায়। আর সেটা হলো আমাদের চিরুনি। ভুল চিরুনি ব্যবহার করলেও চুলের ক্ষতি হয়, চুলে জট পড়ে যায় এবং চুল পড়তে শুরু করে। সকালবেলা উঠে এমন চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন যেটা দিয়ে আঁচড়াবার সময় আপনার স্ক্যাল্পে ব্যথা না হয়। চিরুনি যেন নন সিনথেটিক হয়। প্রতিদিন নিয়ম করে চিরুনি ধোবেন। নাহলে সকালে ওই চিরুনি দিয়ে আঁচড়ালে চুল আবার ময়লা হয়ে যাবে।

রাতে চুলের যত্ন নিন
রাতে কিন্তু চুলের যত্ন নেওয়া খুব প্রয়োজন। একদিন বা দু’দিন পরপর একবার করে রাতে ভালো করে মাথায় অয়েল ম্যাসাজ করা খুব জরুরি। এতে চুল পুষ্টি পায় এবং চুল মজবুত হয়। তেল মাখুন বা না মাখুন, রাতে কিন্তু আরেকবার ৫ থেকে ১০ মিনিট ধরে চুল আঁচড়ে নিয়ে হালকা করে চুল বেঁধে শুলে চুল ভালো থাকে। আপনার চুলের যত্ন কিন্তু প্রতিদিন সকাল থেকে রাত অবধি নেওয়া খুব জরুরি। এতে চুল ভালো থাকে এবং চুলের যত্ন নেওয়ার জন্য যে সব হেয়ার প্যাক বা হেয়ার মাস্কগুলি আপনি ব্যবহার করেন সেগুলো ভালো করে কাজে দেয়

হেয়ার প্রোডাক্ট কম ব্যবহার করুন
সকালে উঠেই মাথায় একগাদা সেরাম বা জেল লাগিয়ে নিলে কোনও লাভ হয় না। উলটে হেয়ার এক্সপার্টরা বলছেন মাথার চুলে যত বেশি প্রোডাক্ট ব্যবহার করবেন চুলের ক্ষতি ততো বেশি হবে। যদি সকালে বের হওয়ার আগে ড্রায়ার দিয়ে চুল শুকনো করতে চান তাহলে চুলে হিট প্রোটেকটান্ট স্প্রে লাগিয়ে নেবেন। প্রতি সপ্তাহে নিয়ম করে হেয়ার স্টাইলিং প্রোডাক্ট লাগাবেন না। বরং চুল স্বাভাবিক রাখুন এবং প্রাকৃতিক উপায় অবলম্বন করুন, সেটাই চুলের পক্ষে ভালো হবে।

সূত্র- এই সময়। 

আরও পড়ুন: 

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়