logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ফ্লু সারাবে আয়ুর্বেদিক পানীয়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ মে ২০২০, ০৯:৪৯ | আপডেট : ০৭ মে ২০২০, ১০:৩৮
ফ্লু সারাবে আয়ুর্বেদিক পানীয়
আদা, কমলালেবু ও হলুদের মিশ্রণে তৈরি আয়ুর্বেদিক পানীয়
আমাদের মৌসুমি জলবায়ুর দেশে প্রতিটি ঋতু পরিবর্তনের সময়ই দেখা যায় আবহাওয়ার ব্যাপক পরিবর্তন। আবহাওয়ার এই পরিবর্তনের সাথে সাথে শিশুসহ সকল বয়সের মানুষের রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়ে যায়। এই সময় জ্বরসহ ভাইরাসজনিত অসুখের প্রকোপ বাড়ে বেশি। এছাড়া গলাব্যথা, কাশি, সর্দি ও হালকা জ্বরে অনেকে আক্রান্ত হচ্ছে।

প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি বিভিন্ন ধরনের খাবার রয়েছে, যা ফ্লুসহ বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে। আদা, কমলা ও হলুদ এমন তিনটি প্রাকৃতিক উপাদান, যা যে কোনও ধরনের ফ্লুর বিরুদ্ধে লড়াই করে।

আদা, কমলালেবু ও হলুদের মিশ্রণে তৈরি আয়ুর্বেদিক পানীয়তে রয়েছে একাধিক ভিটামিন ও মিনারেলসের গুণ, যা ফ্লু সংক্রমণ থেকে বাঁচাবে। বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

রোগ প্রতিরোধ বাড়াতে আদা
আদার মধ্যে আছে অ্যান্টি-ইনফ্লামেটরি, যা ফ্লু, মাথাব্যথা ও গলাব্যথা কমায়। একই সঙ্গে আর্থ্রাইটিসের ব্যথা কমাতে সাহায্য করে।

কমলালেবুতে প্রচুর ভিটামিন সি
কমলালেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কমলালেবু অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ হওয়ায় রয়েছে অ্যাসকরবিক অ্যাসিড ও বিটা ক্যারোটিন, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভালো রাখে ত্বক ও চুল।

প্রতিষেধক রয়েছে হলুদে
হলুদে থাকা কারকিউমিন অ্যান্টিঅক্সিড্যান্ট অবসাদ কমায়। ভেতর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কমায় বাতের ব্যথা। হলুদ খুব ভালো অ্যান্টিসেপটিক। তাই প্রদাহ কমাতেও সাহায্য করে।

জেনে নিই কীভাবে বানাবেন এই পানীয়

যা যা লাগবে

এক কাপ কমলালেবুর রস, দেড় টেবিল চামচ হলুদের গুঁড়া, দেড় চা-চামচ থেতলানো আদা ও দেড় চা-চামচ পাতিলেবুর রস।

যেভাবে তৈরি করবেন

সব উপাদান বেল্ডারে দিয়ে মিশিয়ে নিন। ২০ সেকেন্ড ব্লেন্ডিংয়ের পর তাতে পাতিলেবুর রস মেশান। এরপর স্ট্রবেরি দিয়ে শরবতের গ্লাসে করে পরিবেশন করুন।

সূত্র: এনডিটিভি

এস

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়