logo
  • ঢাকা বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     ইরানে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩১০০, মৃত ১৪১: স্বাস্থ্য মন্ত্রণালয়। স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

করোনাভাইরাস: বাজারে নিরাপদ থাকার উপায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ মার্চ ২০২০, ২০:৩১ | আপডেট : ২৩ মার্চ ২০২০, ২০:৪৫
করোনাভাইরাস: বাজারে নিরাপদ থাকার উপায়

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। সময় যত গড়াচ্ছে আক্রান্তের সংখ্যা তত বাড়ছে। আবার মৃত্যুর সংখ্যাও বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে আতঙ্ক আর ভীতও। এই মহামারির প্রভাব আমাদের দৈনন্দিন জীবনেও পড়েছে। 

এমন অবস্থায় বিশেষজ্ঞরা জানিয়েছেন, লোক সমাগম, ভিড় এড়িয়ে চলতে। কিন্তু আমাদের দেশে এ ধরনের সচেতনতা এখনও লক্ষ্য করা যাচ্ছে না। যেমন গণপরিবহনে চলাফেরা, কাঁচাবাজারের মতো জায়গাগুলোতে তেমন কোনও পরিবর্তন ঘটেনি। অথচ সতর্ক হওয়াই এখন প্রধান করণীয়।

আধুনিক এই সময়ে অনেকে অনলাইনে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনছেন। বিশ্বের বিভিন্ন অনলাইন সার্ভিসগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগের তুলনায় বর্তমানে অনলাইন গ্রাহকের সংখ্যা প্রায় বিশ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু অনলাইনে কেনাকাটা করলেই যে আপনি নিরাপদ- একথা ভাবার কোনও সুযোগ নেই।

আবার খাওয়ার জন্য বাজারে তো যেতে হবে। তবে এসময় বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। শুধু তাই নয়, প্রতিষ্ঠানকেও সচেতন হতে হবে। আপনাকে আগে জানতে হবে, ওই প্রতিষ্ঠান প্যাকেটজাত দ্রব্য নিয়মিত পরিষ্কার রাখে কিনা? ডেলিভারি ম্যান কতটা পরিচ্ছন্ন থাকে বা সচেতন। এ সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই অর্ডার দিন। ডেলিভারি ম্যানের স্পর্শ এড়িয়ে চলুন। 

যদি সশরীরে বাজারে যেতেই হয় তাহলে তখনই যান যখন ভিড় কম থাকে। এ সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। কোনও প্রয়োজনে খোলা জিনিস স্পর্শ করলে পরে হাত ধুয়ে নিন। 

এছাড়া বাজারে নগদ টাকার পরিবর্তে বর্তমানে বিকাশ, রকেট, নগদসহ প্রায় অনেক অনলাইন ব্যাংকের অ্যাপের মাধ্যমে আপনি জিনিসপত্রের মূল্য পরিশোধ করতে পারেন। যাতে টাকা হাত দিয়ে ধরতে না হয়। 

পরামর্শগুলো মেনে চললে আপনি হয়তো সরাসরি করোনাভাইরাসের বিরুদ্ধে কিছু করতে পারবেন না, তবে এই ভাইরাসের সংক্রমণ থেকে অনেকটা সুরক্ষিত থাকবেন।

এস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮৫৭৪৮৭ ১৭৮০৯১ ৪২১০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়