logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ১১৬৯ জনের মৃত্যু । করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন। ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩৫ জন, মোট আক্রান্ত ২০৬৯ জন, মৃত্যু ৫৩ জন। পাকিস্তানে মোট আক্রান্ত ২,৩৫৫ জন, মৃত্যু ৩২ জন

হাত ধোয়া নিয়ে সতর্ক করেছিলেন যিনি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ মার্চ ২০২০, ১৬:১৫ | আপডেট : ২২ মার্চ ২০২০, ১৭:২২
ইগনাজ সেমেলওয়েস, হাত ধোয়া, সতর্ক
ইগনাজ সেমেলওয়েস

মানুষের বেশিরভাগ রোগ ছড়ায় নোংরা হাত থেকে, তাই স্বাস্থ্যরক্ষার প্রাথমিক উপায় নিয়মিত ভালোভাবে হাত পরিষ্কার করা। বিষয়টি ১৮ শতকে বলেছিলেন ইগনাজ সেমেলওয়েস।

ইগনাস জন্মেছিলেন জন্ম হাঙ্গারির বুদাপেস্টে ১৮১৮ সালের ১ জুলাই। ভিয়েনা বিশ্ববিদ্যালয় থেকে ডাক্তারি পাশ করার পর ধাত্রীবিদ্যায় করেন মাস্টার্স ডিগ্রি। ১৮৪৭ সালে তিনি ভিয়েনা জেনারেল হাসপাতালের মেটারনিটি ক্লিনিকের চিফ রেসিডেন্ট ডক্টর হন। সে সময় ইউরোপের হাসপাতালগুলোর মেটারনিটি ওয়ার্ডগুলোয় সদ্য প্রসূতিদের মৃতের হার বেশি ছিল। চাইল্ডবেড ফিভার নামে এক রহস্যময় সংক্রমণের কারণ খুঁজে পাননি চিকিৎসকরা। তখন ইগনাজ উদাহরণসহ ব্যাখ্যা করেন, রোগী বিশেষত প্রসূতি মায়েদের দেখার আগে কেন চিকিৎসকদের ভালোভাবে হাত পরিষ্কার করা উচিত। তার উপদেশ মানার পরেই সংক্রমণ করে যায় উল্লেখযোগ্যভাবে।

তার এই আবিষ্কারকে স্বীকৃতি দেন ভিয়েনার তরুণ চিকিৎসক ও পড়ুয়ারা। শুরু হয় রোগী দেখার আগে হাত ধোয়ার চল। ১৮৫৫ সালে পেস্ট বিশ্ববিদ্যালয়ে প্রসূতিবিদ্যা বিভাগের অধ্যাপক হন ইগনাজ। ১৮৬১ সালে প্রকাশিত হয় তার বই দি এটিওলজি, কনসেপ্ট অ্যান্ড প্রফিল্যাক্সিস অব চাইল্ডবেড ফিভার।

১৮৬৫ সালে অসুস্থ হয়ে পড়েন ইগনাজ। তাকে নিয়ে যাওয়া হয় মানসিক হাসপাতালে। সেখানেই মৃত্যু হয়।

কিন্তু দুর্ভাগ্য হলেও সত্য যে ডাক্তার হাত পরিষ্কারের কথা বলেছিলেন, তার মৃত্যু হয় ডান হাতের একটি ক্ষতের সংক্রমণের কারণে। ইগনাজের মৃত্যুর বহু বছর পর তার গবেষণা স্বীকৃত হয় জার্ম থিওরি অব ডিজিজ নামে। করোনাভাইরাসের এই সময় গুগল তাকে স্মরণ করে তার ছবি ও কৃতকর্ম ডুডল হিসেবে প্রকাশ করেছে।

জিএ 

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৬১ ২৬
বিশ্ব ১০৩৩৪৭৮ ২১৮৮৬৪ ৫৪৩৬৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়