logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ৩ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ৩৫ জন, এ নিয়ে মোট মৃতের সংখ্যা ১২ মোট আক্রান্ত ১২৩, তবে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত কেউই সুস্থ হননি: আইইডিসিআর। ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, মৃতের সংখ্যা দাঁড়াল ১১৮ জনে, আক্রান্ত মোট ৪২৯৮: স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বব্যাপী মৃত্যু ৬৯ হাজার ৪৫৬ জন এবং আক্রান্তের ১২ লাখ ৭৩ হাজার ৭০৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজার ৪৮২ জন। সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১৫ হাজার ৮৮৭, আক্রান্ত এক লাখ ২৮ হাজার ৯৩৮ জন, দ্বিতীয় অবস্থানে স্পেন। এখন পর্যন্ত মৃত্যু ১২ হাজার ৬৪১ জনের এবং আক্রান্ত ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন: ওয়ার্ল্ডমিটার।

করোনা ভাইরাস নিয়ে যে সব ভুল ধারণা ছড়িয়েছে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৩ মার্চ ২০২০, ১২:৫৪
করোনা ভাইরাস,  ভুল, ধারণা
করোনা ভাইরাসের চিত্র।

সারা বিশ্বে দ্রুত বাড়ছে করোনা ভাইরাসের প্রকোপ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু। এই পরিস্থিতিতে কী করলে করোনার গ্রাস থেকে বাঁচা যায়, তাই নিয়ে মানুষের জানার আগ্রহের শেষ নেই। এই পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে নানারকম ভুল তথ্য। এই করলে করোনা থেকে বাঁচবেন, এটা খেলে দূরে থাকবে করোনা-এমনই হাজারো তথ্য নিয়ে বিভ্রান্তিতে মানুষ।

বিশেষজ্ঞরাও বিরক্ত। ভুল তথ্যে এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তারা। 

চলুন করোনাভাইরাস নিয়ে কিছু ভুলের জাল থেকে বেরিয়ে আসি।

করোনাভাইরাস মানুষের তৈরি করা রোগ?

চিনের গবেষণাগারে তৈরি করা হয়েছে করোনা ভাইরাস। এমন তথ্য ছড়িয়েছে ইন্টারনেটে। কিন্তু বিশেষজ্ঞরা এই তথ্যকে উড়িয়ে দিয়েছেন। এখন রীতিমতো পরীক্ষা চালানো হচ্ছে, ঠিক কী থেকে ছড়িয়ে পড়ল করোনা। তবে একাংশের মত, এর পিছনে বাদুড় থেকে থাকলেও থাকতে পারে। তবে এই তথ্যেও সিলমোহর দেননি সকলে।

আদা-পানি খেলেই সুরক্ষিত?

আদা-পানি খেয়ে নিরাময় করা যাবে করোনা। আদা শরীরের পক্ষে ভালো। এতে ভিটামিন সি আছে। পানি খাওয়াও স্বাস্থ্যের পক্ষে ভালো। কিন্তু আদা-পানি খেয়ে করোনা থেকে নিস্তার মিলবে, এমন কথার পিছনে কোনও যুক্তি নেই।

মাস্ক পরলেই সুরক্ষিত?

অনেকেই ভাবছেন মাস্ক পরলেই করোনা ভাইরাস থেকে মুক্তি মিলবে। সুরক্ষা থাকার নিয়ম না মেনে বা ভালো মানের মাস্ক না পরে কিংবা পরিষ্কার-পরিচ্ছন্ন না থেকে এই ধারণা করা ঠিক না। সম্প্রতি টুইটারে পোস্ট করেন ইউএস সার্জেন জেনারেল জেরম অ্যাডামস। তিনি বলেন, অযথা মাস্ক কেনার জন্য তড়িঘড়ি না করে, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন। হাত বারবার ভালো করে ধুয়ে নিন। হাঁচি, কাশি, খাওয়া-দাওয়ার সময় সতর্ক থাকুন। মাস্ক বরং প্রয়োজন স্বাস্থ্যকর্মীদের, যারা সংক্রামিত রোগীদের চিকিৎসায় যুক্ত আছেন।

উত্তাপে ভাইরাসের বিনাশ?

ড্রায়ারে হাত শুকিয়ে নিলে কিংবা ইউ ভি ল্যাম্পের নিচে হাত পাতলে করোনা ভাইরাসের জীবাণু ধ্বংস হবে না। কেননা গরম প্রধান দেশগুলোতেও এই ভাইরাস ছড়াচ্ছে।

যৌনকর্মে মুক্তি মিলবে এই ভাইরাস?

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ক্রিনশট ছড়িয়েছে। সেখানে লেখা অধিক যৌনকর্ম করলে এই ভাইরাস থেকে মুক্তি মিলবে। কিন্তু সিএনএন নিউজের লোগো সম্বলিত ছিল স্ক্রিনশটটি। আসলে সিএনএন নিউজের অন্য একটি হেডলাইন এডিট করে দুষ্টু কেউ এই ভুল তথ্য প্রচার করে। যা মুহূর্তে ভাইরাল হয়।

হাতে কনডম পরলে ছড়াবে না ভাইরাস?

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ভুয়া তথ্যও ছড়িয়েছিল। ঘটনা অস্ট্রেলিয়ার। ফেসবুকের এক ব্যবহারকারী বলেন, করোনাভাইরাস থেকে রক্ষা করার জন্য লোকদের উচিত কনডম ব্যবহার করা। সাবধানতা হিসেবে পোস্টে মানুষদের আঙুলের ওপর কনডম রাখতে বলা হয়। এরপর মুহূর্তেই ওই এলাকার দোকানগুলো থেকে কনডম উধাও হয়।

শিশুদের করোনাভাইরাস হয় না?

হতেই পারে। শিশুদের করোনা হয় না, এর কোনও প্রামাণ্য তথ্য নেই। বরং দেখা গেছে, শিশু ও বৃদ্ধরাই সহজে করোনার কবলে পড়ছেন।

জিএ  

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩০৯৪৩৯ ২৭৩৫৪৬ ৭০৭৯৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়