logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

একটানা বসে কাজ করছেন তো মরেছেন!

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০১ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২০
একটানা বসে কাজ করছেন তো মরেছেন!
ফাইল ছবি

আধুনিক জীবনযাপন ও পরিবর্তিত অভ্যাসের জেরে যে সব সমস্যা নিয়ে আমরা প্রায়ই আতঙ্কে থাকি, তার অন্যতম এক জায়গায় বসে দীর্ঘক্ষণ কাজ। বেশিরভাগ অফিসেই আজকাল কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয় কর্মীদের। একটানা সাত-আট ঘণ্টা একই জায়গায় বসে কাজ করার জন্য কোমর, পিঠে হাড়ের সমস্যা তো আসেই, সাথে যোগ হয় স্নায়ুর নানা অসুখও।

ভারতের কলকাতার অস্থিরোগ বিশেষজ্ঞ অমিতাভ নারায়ণ মুখোপাধ্যায়ের মতে, এই দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকার হাত ধরেই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মেদবাহুল্য, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যা ইত্যাদি সমস্যা হানা দেয় শরীরে। তবে জীবিকা ছেড়ে দেয়া তো সম্ভব নয়, আবার একটানা বসে থাকলে তা শরীরের জন্যও ভাল নয়। তবে কিছু অভ্যাস আয়ত্তে আনলে পারলে একটানা বসে কাজ করলেও এই সব শারীরিক ক্ষতি থেকে বাঁচা যায়। দীর্ঘ সময় একই জায়গায় বসে কাজ করতে বাধ্য হলে মেনে চলুন এই সব কৌশল।

দীর্ঘ সময় একই জায়গায় বসে থাকবেন না। মাঝে মাঝে সম্ভব হলে চেয়ার বদলান। প্রতি দু’ঘণ্টায় কয়েক পা হেঁটে নিন বা ফাঁকা কোনো জায়গায় দাঁড়িয়ে কুড়ি-তিরিশ বার স্পট জগিং করে নিন। এতে রক্ত সঞ্চালন ঠিক থাকবে। অস্থি সংযোগস্থলও আরাম পাবে।

অফিস যদি এক তলায় না হয়, তাহলে যত বার ওঠানামা করবেন প্রতিবার সিঁড়ি ব্যবহার করুন। অনেক উপর তলায় অফিস হলেও একটা নির্দিষ্ট তলা পর্যন্ত লিফটে এসে বাকি তিন-চার তলা ওঠানামা করতে সিঁড়ি ব্যবহার করুন। 

হাতের কাছে রাখুন হলুদ রঙের স্মাইলি বল। কাজের মাঝে মাঝে ১৫-৩০ সেকেণ্ড সেই বলে চাপ দিন। আঙুলের হাড় ও পেশির ক্ষেত্রে খুব কাজে আসবে।

প্রতিদিন আধ ঘণ্টা হাঁটুন এবং অবশ্যই সেই হাঁটার গতি যেন দ্রুত হয়।

ফ্রি হ্যান্ড, স্ট্রেচিং, কোমর-হাঁটুর ভাঁজ ইত্যাদি সাধারণ ব্যায়ামগুলো করুন রোজ।

ঘন ঘন চা-কফি খাওয়ার অভ্যাস থাকলে অবশ্যই গ্রিন টি খান।

প্রতি ছয়মাস অন্তর রক্তপরীক্ষা করে শরীরে কোলেস্টেরল ও শর্করার মাত্রা দেখে নিন। সূত্র: আনন্দবাজার 

এস/এসজে

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪৪৭৪৬৬ ৩০৮২১৫ ৮৩৪৭১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়