logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

সুস্বাদু আলুর দম

অনলাইন ডেস্ক
|  ২৬ জানুয়ারি ২০২০, ১৭:১৯
সুস্বাদু আলুর দম
ফাইল ছবি

শীত মৌসুমে বাজারে নতুন আলু আসে। এই নতুন আলুর স্বাদই অন্যরকম। আর এই নতুন আলু দিয়ে রান্না করতে পারেন আলুর দম। পরিবারের ছোট-বড় সকলের পছন্দ আলুর দম। সকাল, বিকেল কিংবা সন্ধ্যার নাস্তায়, স্কুলের টিফিনে অথবা ভাত বা পোলাওয়ের সাথে বেশিরভাগ বাড়িতেই হরদম রান্না হয় আলুর দম। 

চাইলে যখন-তখন আলুর দমের স্বাদ নিতে পারেন আপনিও। মজার এই রেসিপিটি রান্না করা খুবই সহজ। জেনে নিন কিভাবে রান্না করবেন।

যা যা লাগবে 

নতুন আলু ১ কেজি, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, হলুদগুঁড়া ১চা চামচ, গোটাজিরা ১ চা চামচ, জিরাবাটা ১ চা চামচ, ধনেবাটা বা গুড়া ২ চা চামচ, তেজপাতা ১-২ টি, এলাচ ৩-৪টি, দারচিনি ২-৩ টুকরা, সিরকা ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, লবণ ও তেল(সয়াবিন) পরিমাণমতো, চাইলে মাংসের মশলা দিতে পারেন।

যেভাবে তৈরি করবেন

১. নতুন আলু ছোট ছোট করে কেটে নিন অথবা গোল আলু মাঝারি আকারের সিদ্ধ করে নিন। এবার স্বেদ্ধ করা আলুর খোসা ছাড়িয়ে নিন। তারপর কড়াইয়ে তেল গরম করে অল্প লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ আলুগুলোকে ভেজে নিতে হবে।

২. ভাজা আলুগুলোতে এবার এলাচ, দারচিনি দিয়ে দিন। এতে করে সুন্দর ঘ্রাণ আসবে। এরপর বাটা বা গুঁড়ামসলা ছাড়া বাকি মসলা দিয়ে দিন এবং কিছুক্ষণ কষান। এবার সব মসলা দিয়ে আরও কষিয়ে নিন। এবার আলু, চিনি, লবণ ও সিরকা দিয়ে দিন। কয়েকটা আলু ভেঙে দিন। এতে করে মাখা মাখা হবে। 

৩. মনে রাখবেন আপনার কষানো যত ভালো হবে আলুর দমের স্বাদ তত ভালো হবে। কষানো হয়ে এলে তাতে ভেজে রাখা আলুগুলো ঢেলে দিন এবং কিছুক্ষণ নাড়তে থাকুন।  

৪. এবার সামান্য পানি দিয়ে কষানো আলু অল্প আঁচে রান্না করুন। হয়ে এলে নামিয়ে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

এস/পি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়