logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

লাউয়ের পায়েস

অনলাইন ডেস্ক
|  ২৩ জানুয়ারি ২০২০, ১০:২৪
লাউয়ের পায়েস
ফাইল ছবি
বারোমাসি সবজির মধ্যে লাউ অন্যতম। কিন্তু লাউ মূলত শীতকালীন সবজি। বারো মাস লাউয়ের বিভিন্নরকম পদ তো আমরা খেতে অভ্যস্ত। এবার স্বাদ বদল করুন। এই শীতে লাউ দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু পায়েস। 

জেনে নিন লাউয়ের পায়েস কিভাবে তৈরি করবেন-

যা যা লাগবে
লাউ (১কেজি), দুধ (২লিটার), চিনি(৫০০ গ্রাম), ঘি(২চামচ), কাজুবাদাম কুচানো (আধ কাপ), কিশমিশ (আধ কাপ), ছোটো এলাচ(৪টি)।

যেভাবে তৈরি করবেন
লাউয়ের খোসা ছাড়িয়ে খুব মিহি করে কুচিয়ে নিন। কুচানো লাউগুলোকে ভালো করে চিপে লাউ থেকে পানি বের করুন। দুধ ভালো করে ফুটিয়ে ঘন করে রাখুন। কড়াইতে ঘি গরম করে কুচোনো কাজুবাদামগুলোকে হাল্কা ভেজে তুলে নিন। 

এবার আগে থেকে ঘি দেয়া কড়াইতে পানি ছাড়িয়ে নেয়া কুচি করা লাউগুলোকে হাল্কা আঁচে ভালো করে ভেজে নিন। ভাজা লাউয়ে এবার ফুটানো দুধ মিশিয়ে ভালো করে ফুটাতে হবে। এর মধ্যে চিনি, ভাজা কাজুবাদাম কুচানো এবং কিশমিশ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে এলাচ দিয়ে ইচ্ছেমতো ঘন করে নামান। এবার আপনার লাউয়ের পায়েস তৈরি। ঠাণ্ডা হলে ওপরে একটু কুচোনো কাজুবাদাম ছড়িয়ে পরিবেশন করুন। 

এস/জিএ  

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়