logo
  • ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ অক্টোবর ২০১৯, ২০:২৮

সড়ক পরিবহন নতুন আইন, ড্রাইভিং লাইসেন্স কি নবায়ন করা আছে?

সড়ক পরিবহন নতুন আইন, ড্রাইভিং লাইসেন্স কি নবায়ন করা আছে
ফাইল ছবি
ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হলে আপনাকে নবায়ন করতে হবে। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ৫ বছর। আর অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের ময়াদ ১০ বছর।

প্রক্রিয়া :

১। অপেশাদার গ্রাহককে প্রথমে নির্ধারিত ফি (মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ২৪২৭ টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২০০ টাকা জরিমানাসহ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্র ও সংযুক্ত কাগজপত্র সঠিক পাওয়া গেলে একই দিনে গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙুলের ছাপ) গ্রহণ করা হয়। ড্রাইভিং লাইসেন্স কার্ড প্রিন্টিং সম্পন্ন হলে গ্রাহককে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

২। অপেশাদার-পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদের পুনরায় একটি ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর নির্ধারিত ফি (মেয়াদোত্তীর্ণের ১৫ দিনের মধ্যে হলে ১৫৬৫ টাকা ও মেয়াদোত্তীর্ণের ১৫ দিন পরে প্রতি বছর ২০০ টাকা জরিমানাসহ) জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। গ্রাহকের বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙুলের ছাপ) গ্রহণের জন্য গ্রাহককে নির্দিষ্ট সার্কেল অফিসে উপস্থিত হতে হয়। স্মার্ট কার্ড প্রিন্টিংয়ের সব প্রক্রিয়া সম্পন্ন হলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

প্রয়োজনীয় কাগজপত্র :

১. নির্ধারিত ফরমে আবেদন

২. রেজিস্টার্ড ডাক্তার প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট

৩. ন্যাশনাল আইডি কার্ড/জন্ম সনদ/ পাসপোর্টের সত্যায়িত ফটোকপি

৪. নির্ধারিত ফি জমাদানের রশিদ

৫. পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য পুলিশি তদন্ত প্রতিবেদন

৬. সদ্য তোলা এক কপি পাসপোর্ট ও এক কপি স্ট্যাম্প সাইজ ছবি।

এমকে 

 

RTVPLUS