logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

বিশ্বের সবচেয়ে বেশি শক্তিশালী পাসপোর্টের র‌্যাংকিং প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ অক্টোবর ২০১৯, ২২:১২ | আপডেট : ০৫ অক্টোবর ২০১৯, ২২:১৬
শক্তিশালী পাসপোর্ট, বাংলাদেশ
ছবি: সংগৃহীত
বিশ্বের সব জায়গায় ঘুরে বেড়াতে চায় এমন মানুষ এখন থেকে মনে হয় পূর্ব এশিয়া বা ইউরোপের দেশগুলোর নাগরিক হতে আগ্রহী হবেন।

কারণ বিশ্বের সবচেয়ে বেশি শক্তিশালী পাসপোর্ট এই দুই অঞ্চলে অবস্থিত দেশগুলোর। খবর যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ইউ.এস. নিউজ & ওয়ার্ল্ড রিপোর্টের।

হেনলি পাসপোর্ট ইনডেক্সের প্রকাশ করা বিশ্বের সবচেয়ে বেশি শক্তিশালী পাসপোর্টধারী দেশগুলোর র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে জাপান ও সিঙ্গাপুর।

এই দুই দেশের পাসপোর্ট সবচেয়ে বেশি ভ্রমণবান্ধব। কারণ জাপান ও সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে ভিসা ছাড়া যেতে পারে।

এরপর অবস্থান করছে দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ফিনল্যান্ড। কারণ ভিসা ছাড়া ১৮৮টি দেশে যেতে পারে এই তিন দেশের পাসপোর্টধারীরা।

এই তালিকায় তৃতীয় অবস্থানে আছে ডেনমার্ক, ইতালি ও লুক্সেমবার্গ। এই তিন দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ১৮৭টি দেশে যেতে পারে।

চতুর্থ অবস্থানে আছে ফ্রান্স, সুইডেন ও স্পেন। ভিসা ছাড়া পৃথিবীর ১৮৬টি দেশে অনায়াসে ভ্রমণ করতে পারে এই তিন দেশের পাসপোর্টধারীরা।

এই র‌্যাংকিংয়ে পঞ্চম অবস্থানে আছে পর্তুগাল, অস্ট্রিয়া ও নেদারল্যান্ডস। এই তিন দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ১৮৫টি দেশে যেতে পারে।

হেনলি পাসপোর্ট ইনডেক্সের এই র‌্যাংকিংয়ে সর্বনিম্ন বা ১০৭তম অবস্থান আফগানিস্তানের। দেশটির পাসপোর্টধারীরা ২৫টি দেশে যেতে পারে।

সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারী দেশগুলোর এই র‌্যাংকিংয়ে ইরাক ১০৬তম, সিরিয়া ১০৫তম, পাকিস্তান ও সোমালিয়া ১০৪তম এবং ইয়েমেন ১০৩তম অবস্থানে আছে।

ইরাকের পাসপোর্টধারীরা ২৭টি, সিরিয়ার পাসপোর্টধারীরা ২৯টি, পাকিস্তান ও সোমালিয়ার পাসপোর্টধারীরা ৩১টি এবং ইয়েমেনের পাসপোর্টধারীরা ৩৩টি দেশে ভিসা ছাড়া যেতে পারে।

এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৯৯তম। একই অবস্থান ইরিত্রিয়া ও ইরানের। এই তিন দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ৪০টি দেশে যেতে পারে।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়