spark
logo
  • ঢাকা রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জন, আক্রান্ত ২৬৮৬ জন, সুস্থ হয়েছেন ১৬২৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চোখের ডার্ক সার্কল দূর করবেন যেভাবে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ মে ২০১৯, ২০:৪২
ফাইল ছবি
মুখের মধ্যে চোখ যে সবচেয়ে আকর্ষণীয় অংশ, তা তো বটেই। কিন্তু চোখের পাশে যদি ডার্ক সার্কল বা চোখের কোনায় কালি জন্ম নেয়, সেই চোখের সৌন্দর্যেও যেন তার প্রভাব পড়ে।

ব্যস্ততার এই যুগে সবারই ঘুমের পরিমাণ কমে গেছে।  যার প্রভাব ত্বকেও পড়ছে। তৈরি হয় চোখের চার পাশ ঘিরে ডার্ক সার্কল। চোখের চার পাশ খুব সংবেদনশীল হয় বলেই কালো ছোপ পড়ে যায়। আর ডার্ক সার্কল পড়া মানেই বয়সের ছাপ পড়া মুখে।

ঘুম কম হওয়া, মানসিক চাপ, হরমোনের সমস্যা, অ্যালার্জি, ডিহাইড্রেশন ইত্যাদি কারণে চোখের কোলে কালি পড়তে শুরু করে। কিন্তু সহজ চারটি ঘরোয়া উপায়ে চোখের কালি দূর করা যেতে পারে। জানেন সেগুলি কী কী?

হার্বাল টি: ডার্ক সার্কল দূর করতে হার্বাল টি খেতে পারেন। দিনে এক বার খান। এর সঙ্গে একটু আদা, তুলসী পাতা, কেশর আরর একটু মধু মিশিয়ে খেলে আরও ভাল ফল পাবেন।

বিকেলের টিফিন: বিকেলের দিকটা সবারই খিদে পায়। হালকা কিছু খেতে ইচ্ছে করে এই সময়ে। এই সময়ে খিদে পেলে চিপ্‌স বা বিস্কুট খাবেন না। বরং এই সময়ে একটা বাটিতে পিনাট, গুড়, আর একটু নারকেল মিশিয়ে সেটা খান। চোখের কালি আস্তে আস্তে ভেতর থেকে দূর হবে।

দুধ: দুধের মধ্যে ভিটামিন এ ও বি-৬ থাকে। এই ভিটামিনগুলি ত্বকে নতুন কোষ তৈরি করে। ভিটামিন বি-৬ ত্বকের কালো ছোপ দূর করে। তাই দুধের সঙ্গে একটু ময়দা মিশিয়ে সেই মিশ্রণ মুখে মাখুন। পুরো শুকিয়ে কাঠ হওয়ার আগেই জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্ট্রেস: অফিসের চাপ, বাড়ির নানা কাজ, ব্যক্তিগত জীবনে টুকটাক সমস্যা থাকলেও দিনের শেষে ভাল থাকতেই হবে। কী ভাবে স্ট্রেসকে ধারেকাছে ঘেঁষতে দেবেন না, তা ঠিক করতে হবে নিজেকেই। প্রয়োজনে স্ট্রেস ম্যানেজমেন্টের বিশেষজ্ঞদের পরামর্শ নিন। মোদ্দা কথা যে ভাবেই হোক স্ট্রেসকে ধারে কাছে ঘেঁষতে দেওয়া যাবে না। এতে ডার্ক সার্কল এড়ানো যাবে সহজেই।

এমকে

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮১১২৯ ৮৮০৩৪ ২৩০৫
বিশ্ব ১২৬৪৫৬৫৫ ৭৩৮১৪০৮ ৫৬৩২৫১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়