logo
  • ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

হাঁটু সুস্থ রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ এপ্রিল ২০১৯, ২৩:২৭
ছবি: সংগৃহীত
যারা হাঁটুর সমস্যায় ভুগেন তারাই জানেন এটা আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ। হাঁটু সুস্থ না থাকলে চলাফেরা যেমন কঠিন হয়ে যায় তেমনি ভারী কোনও কাজও করা যায় না। এজন্য হাঁটু সুস্থ রাখার চেষ্টা করতে হবে। দেখে নিন হাঁটু সুস্থ রাখতে কী করবেন-

সাঁতার

হাঁটু ভালো রাখতে ও আর্থ্রাইটিসের সমস্যা কমাতে সাঁতার খুব উপকারী ব্যায়াম। এই ব্যায়াম হাড়কে শক্তিশালী রাখে, পাশাপাশি হাঁটুর জয়েন্টের আশপাশের পেশিকেও ভালো রাখে।

ভিটামিন-সি

ভিটামিন সি কোলাজেন উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। কোলাজেন হাঁটুর কার্টিলেজের প্রধান উপাদান। এটি হাড়ের বৃদ্ধির জন্য জরুরি। ভিটামিন সি হাড় ক্ষয় ও হাড়ের ফ্র্যাকচার প্রতিরোধে কাজ করে।

ম্যাসাজ

হাঁটুর ব্যথা কমাতে এবং হাঁটুকে শক্তিশালী রাখতে ম্যাসাজ একটি চমৎকার উপায়। এটি রক্ত সঞ্চালন ভালো রাখে। এতে হাঁটু ভালোভাবে পুষ্টি পায়, হাঁটু শক্ত থাকে।

ভিটামিন-ডি

হাড় ভালো রাখার জন্য ভিটামিন ডি খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি-এর ঘাটতি হলে ফ্র্যাকচার ও হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে। শরীরের ক্যালসিয়াম শোষণের জন্যও এই ভিটামিন প্রয়োজন।

প্রদাহরোধী খাবার

হাঁটুর প্রদাহ হলে ব্যথা তৈরি হয়, হাঁটু দুর্বল হয়ে পড়ে। এজন্য হাঁটু ভালো রাখতে প্রচুর প্রদাহরোধী খাবার খাওয়া প্রয়োজন। প্রদাহরোধী খাবারের মধ্যে রয়েছে কাঠবাদাম, মিষ্টি আলু, পালংশাক, ব্লুবেরি, অ্যাভাক্যাডো, আদা, রসুন, জলপাইয়ের তেল, স্যামন, ফ্ল্যাক্সিড ইত্যাদি।

ডি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়