logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

রেস্টুরেন্টের মতো করে ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করুন বাসায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জানুয়ারি ২০১৯, ২১:০১ | আপডেট : ২৭ জানুয়ারি ২০১৯, ২১:৪১
ফ্রেঞ্চ ফ্রাই খেতে পছন্দ করেন। কিন্তু বাসায় বানাতে ইচ্ছা করে না। মনে হয়, বাসায় বানানো হলে খেতে ভালো লাগবে না। চিন্তা নেই, এই রেসিপি অনুসরণ করে ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করুন। দেখবেন, রেস্টুরেন্টের ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতোই মজা হয়েছে।

bestelectronics
উপকরণ

বড় আলু- ৩টি, লবণ- ১ টেবিল চামচ, তেল- ভাজার জন্য

প্রস্তুত প্রণালি

পারফেক্ট ফ্রেঞ্চ ফ্রাইয়ের জন্য আলু নির্বাচন খুব জরুরি। কষ কম থাকে এমন আলু নিতে হবে। চামড়া খুলে আসছে এমন আলু দিয়ে ভালো হয় ফ্রেঞ্চ ফ্রাই। আলু ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো লম্বা করে কাটুন। ঠাণ্ডা পানিতে আলু ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।

ঠাণ্ডা পানিতেই ভেজাবেন। এতে আলুর কষ দূর হবে। একটি হাঁড়িতে পানি গরম করুন। ১ চা চামচ লবণ দিয়ে দিন। ফুটে উঠলে আলুর টুকরা দিয়ে ৩ মিনিট সেদ্ধ করুন। আলুর টুকরা উঠিয়ে কিচেন টাওয়েলের উপর বিছিয়ে দিন। উপর দিয়ে চেপে পানি মুছে নিন।

মচমচে ফ্রেঞ্চ ফ্রাইয়ের জন্য ভাজতে হবে দুইবার। প্যানে তেল গরম করুন। ডুবো তেলে ভাজতে হবে। উচ্চতাপে ৩ মিনিট ভেজে উঠিয়ে নিন আলু। সব আলু একসঙ্গে দেবেন না। অল্প অল্প করে ভাজতে হবে।

সব আলু ভেজে কিচেন টাওয়েলে বিছিয়ে নিন। ১০ মিনিট সময় নিয়ে ঠাণ্ডা করুন। আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিন। সংরক্ষণ করতে চাইলে জিপলক ব্যাগে আলুর টুকরা নিয়ে রেখে দিন ডিপ ফ্রিজে। ৬ মাস পর্যন্ত ভালো থাকবে। পরিবেশনে আগে তেলে ভেজে নিলেই হয়ে যাবে মচমচে। 

দ্বিতীয়বার ভাজার জন্য প্যানে তেল গরম করুন। তেল গরম হলে ফ্রিজ থেকে বের করে আলুর টুকরা দিয়ে দিন গরম তেলে। দুই-এক মিনিট পর চুলার আঁচ মিডিয়াম করে নিন। ৮ মিনিট ভাজুন। বাদামি হয়ে গেলে ফ্রেঞ্চ ফ্রাই উঠিয়ে ঝাঁঝরিতে নিয়ে বারকয়েক ঝাঁকিয়ে নিন। পরিবেশন করুন টমেটো সসের সঙ্গে।

আরো পড়ুন:

ডি/ জেএইচ

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়