• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

আম দিয়ে সহজেই তৈরি করুন স্পেশাল নবরত্ন পোলাও

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জুন ২০২৪, ১৫:০১
পোলাও
ছবি : সংগৃহীত

বাসন্তী পোলাও থেকে কাশ্মীরি পোলাও, নানা ধরনের পোলাও হয়। কিন্তু, কখনো আম পোলাও খেয়ে দেখেছেন কি। যদি আগে কখনো না খেয়ে থাকেন, তবে এবার চাইলেই স্বাদ নিতে পারেন আম পোলাওয়ের। সময় যখন আমের তখন আর আম পোলাও রান্না করতে দেরি কিসের। কেবল আম নয়, আপেল, আঙুর-সহ বিভিন্ন ফল ও ড্রাই ফ্রুটস দিয়ে এবার বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই স্পেশাল নবরত্ন পোলাও।

চলুন জেনে নেওয়া যাক রেসিপি

যা যা লাগবে: পোলাওয়ের চাল আধা কেজি, গরম পানি প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, পাকা আম ১০০ গ্রাম, আপেল ৫০ গ্রাম, কমলা ৫০ গ্রাম, আনারস ৫০ গ্রাম, আঙুর ২০ গ্রাম, খেজুর ২০ গ্রাম, কিশমিশ ১ টেবিল চামচ, কাজুবাদাম ১০ থেকে ১৫টি, কাঠবাদাম ৬টি, ঘি প্রয়োজনমতো, গোলাপজল ৩ ফোঁটা।

প্রণালি: প্রথমে প্যানে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে চাল আধা সেদ্ধ করে নিন। তারপর চুলা থেকে নামিয়ে চাল থেকে পানি ঝরতে দিন। এবার ফলগুলো ধুয়ে ছোট টুকরো করে নিন।

এবার প্যানে আধা কাপ ঘি দিন। ঘি গরম হলে প্রথমে বাদাম ও কিশমিশ হালকা ভেজে তুলে নিন। এবার টুকরো করা ফল প্যানে দিন এবং সামান্য চিনি ছড়িয়ে হালকা ভেজে তুলে রাখুন। এবার প্যানে আরও কিছু ঘি দিন। ঘি গরম হলে তার মধ্যে পানি ঝরানো আধা সেদ্ধ চাল ঢেলে দিন। ঘিয়ের সঙ্গে চাল ভালো করে নাড়তে থাকুন। বাসন্তী রং চাইলে অল্প রং এবং হালকা ঝাল রাখতে চাইলে কাঁচা মরিচ চিরে দিতে পারেন।

এবার ভাজা বাদাম, তরল দুধে চিনি দিয়ে ১০ থেকে ১৫ মিনিট দমে রাখুন। ঢাকনা তুলে গোলাপজল ও টুকরো করা ফল এবং বাদাম-দুধের মিশ্রণ চালের মধ্যে দিয়ে হালকা করে মিশিয়ে পরিবেশন করুন।

মন্তব্য করুন

  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুস্বাদু লাউয়ের হালুয়া