• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

৫ প্রাকৃতিক উপায়ে বাড়বে হিমোগ্লোবিন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৫:৩৫
থ্যালাসেমিয়া
ছবি: সংগৃহীত

থ্যালাসেমিয়া রক্তের জেনেটিক ব্যাধি, যাতে আক্রান্ত বিশ্বের লাখ লাখ মানুষ। এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য প্রতি বছর ৮ মে বিশ্ব লিউকেমিয়া দিবস পালিত হয়। রক্তশূন্যতা থাকলে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। যেমন- পালং শাক, মুসুর ডাল, মটরশুঁটি, চর্বিহীন মাংস, হাঁস-মুরগি, মাছ। আয়রন সমৃদ্ধ খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে। যেমন সাইট্রাস ফল, ক্যাপসিকাম এবং টমেটো ইত্যাদি।

ভিটামিন বি ১২ এবং ফোলাট (ভিটামিন বি-৯) লোহিত রক্তকণিকা তৈরি করে। যে কারণে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়। খাদ্য তালিকায় ফোলাট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। যেমন শাক ও অ্যাভোকাডো। ভিটামিন বি ১২-এর উৎস। যেমন- ডিম, দুগ্ধজাত পণ্য, মাছ।

বেদানার রসে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে রক্তের অভাব পূরণ করে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত বেদানার রস পান করলে তা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। যে কারণে রক্ত ​​চলাচল ভালো হয়। প্রাকৃতিক উপায়ে শরীরে রক্তের ঘাটতি মেটাতে বেদানার রস পান করুন।

বিটরুটে প্রচুর পরিমাণে আয়রন, ফোলাট এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা হিমোগ্লোবিনের ঘাটতি মেটাতে কাজে লাগে। বিটরুটের রস পান করা বা সালাদ, স্যুপ বা স্মুদিতে বিটরুট যোগ করা আয়রনের ঘাটতি পূরণ করে। লোহিত রক্ত ​​কণিকাও তৈরি হয়।

এছাড়া শরীরে নাইট্রেটের ঘাটতি পূরণ করে বিটরুট। অক্সিজেনের প্রবাহ উন্নত করতে পারে। যা হিমোগ্লোবিনের সংখ্যা বাড়াতে সাহায্য করে।

প্রচুর পানি পান করুন এবং এমন ফল খান যা শরীরকে হাইড্রেটেড রাখে। যেমন- শসা, তরমুজ এবং কমলা লেবু খাওয়া যেতে পারে। এ ছাড়াও ক্যাফেইন এড়িয়ে চলুন, কারণ এতে ডিহাইড্রেশন হতে পারে।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh