• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ছেলেদের ঈদ ফ্যাশনে পাঞ্জাবি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৪, ১৩:০৭
পাঞ্জাবি
ছবি : রঙ

রমজান মাসে রোজা শেষে ঈদ পালন করবেন মুসলিমরা। ঈদের আনন্দ প্রত্যেক মুসলিমদের কাছে অনেক বেশি। মাত্র কয়েকটি রোজা বাকী। এরপরই ঈদ আনন্দ। ঈদের প্রস্তুতি এখনই শুরু হয়ে গেছে। কেনাকাটাও চলছে ধুমগতিতে। ছোট বড় সবাই এখন মার্কেটে ভিড় করছে। নতুন পোশাকে ঈদ পালনের আনন্দকে দ্বিগুণ করতে প্রতিবছরই ভিন্ন আয়োজন করে পোশাক ডিজাইনাররা। দেশিয়, বিদেশি সব পোশাকেই থাকে নতুনত্ব। এর মধ্যে ফ্যাশনের তুঙ্গে থাকে কয়েকটি ডিজাইন বা পোশাক। এবারও ব্যতিক্রম নয়।

ঈদ ফ্যাশনে ছেলেদের প্রধান পোশাক থাকে পাঞ্জাবি। আর ঈদের সকালে গোসলের পর ছেলেরা পাঞ্জাবি পরে ঈদের নামাজ আদায় করে, এটাই তো রীতি। তাই ঈদ এলেই নতুন নতুন ডিজাইনের পাঞ্জাবিতে সেজে ওঠে দেশের বেশিরভাগ ফ্যাশন হাউজ। এবার ঈদে কেমন হবে ছেলেদের পাঞ্জাবি।

ছেলেদের পাঞ্জাবিতে এবার ট্রেন্ডে রয়েছে সিকুয়েন্স পাঞ্জাবি। গলায় ও হাতে কিংবা পুরো পাঞ্জাবিতে ম্যাচিং সুতা আর সিকুয়েন্সের কাজ করা রয়েছে। এছাড়াও রয়েছে বাটিক পাঞ্জাবি, ডিজিটাল প্রিন্ট করা পাঞ্জাবি। তবে হালকা ডিজাইন করা পাঞ্জাবি বেশি পছন্দ করছেন ক্রেতারা। প্রচণ্ড গরমের জন্য আরামদায়ক কাপড় বেছে নিচ্ছেন।

মাঝে কয়েক বছর খাটো পাঞ্জাবির চল ছিল। এবার সেটা থাকছে না। এবারের ট্রেন্ড লম্বা কাটের টিউন ফিট পাঞ্জাবি। কাপড়ের ধরন ভিন্ন হলেও যতটা সম্ভব পাতলা রাখা হয়েছে। যাতে বাতাস চলাচলে শরীর সুস্থ থাকে। বিকেল বা সন্ধ্যার দিকটাতে দাওয়াতে গেলে পাঞ্জাবির ওপর একটা প্রিন্স কোট জড়িয়ে নিতে পারবেন। এবারও নানা ধরনের প্রিন্স কোটের চল দেখা যাবে। প্রিন্স কোটে ছিমছাম পাঞ্জাবিও অভিজাত দেখায়। পাঞ্জাবিতে এবার নীল রঙের খেলা জমবে। এ ছাড়া সাদা, অফ হোয়াইট, ছাই, লেবু, হলুদ, বেগুনি, লাল ইত্যাদি রং দেখা যাবে। ঈদে ট্র্যাডিশনাল পাঞ্জাবির পাশাপাশি অল্পস্বল্প কারুকাজ করা পাঞ্জাবিও থাকছে। বুকের সামনে, গলায় বা হাতা নিচের দিকে নানা নকশা করা হয়েছে অনেক পাঞ্জাবিতে। বোতামের দুই ধারে ও হাতার নিচে অল্প সুতার এমব্রয়ডারি বা হাতের কাজ দেখা যাচ্ছে। নানা ধরনের প্রিন্টের নকশা করা হচ্ছে পাঞ্জাবিতে। আছে টাইডাই করা পাঞ্জাবিও। আর সবটাই ক্রেতাদের আরামের কথা মাথায় রেখে করেছে ফ্যাশন হাউসগুলো। সুতির পাশাপাশি যারা ভারি কাজের পাঞ্জাবি পরতে চান, তাদের জন্য আছে সিল্ক, ভয়েল, জামেবার, অ্যান্ডি ইত্যাদি কাপড়ে তৈরি পাঞ্জাবি। পাঞ্জাবির সঙ্গে তরুণেরা অনেকেই জিনস প্যান্ট পরেন। তবে সকালটা পায়জামা পরে থাকলে আরাম পাবেন। আলিগড়ি, চুড়িদার ও ট্রাউজার স্টাইলের পায়জামা থেকে বেছে নিতে পারেন পাঞ্জাবির সঙ্গে মানানসই পায়জামা। পায়জামা পরলে পায়ে দুই ফিতার স্যান্ডেল বা স্যান্ডেল শু পরতে পরামর্শ দিলেন ফ্যাশন বিশেষজ্ঞরা। অনেকে আজকাল মোকাসিন বা লোফার দিয়েও পাঞ্জাবি পরছেন। জিনস প্যান্টের সঙ্গে এমন লুক ভালো দেখাবে।

পছন্দসই ও রুচি অনুযায়ী ডিজাইনের পাঞ্জাবি কিনতে এখন যেকোনো মার্কেটেই যেতে পারেন। ঈদ উপলক্ষে সব মার্কেটেই এখন পাঞ্জাবির কালেকশন পাওয়া যাবে। তবে অন্যদের থেকে ভিন্ন ডিজাইন পেতে দেশীয় ফ্যাশন হাউসগুলো ঘুরে আসতে পারেন। এছাড়াও সাধ্যের মধ্যে কিনতে গাউসিয়া, চাঁদনী চক, নিউমার্কেট ঘুরে আসতে পারেন। তবে অনলাইন শপিংয়েও এখন বিভিন্ন ডিজাইনের পাঞ্জাবি কেনা যাচ্ছে।

একটি জিনিস পাঞ্জাবি কেনার সময় খেয়াল রাখবেন। টেকসই, ফেব্রিকের মান এবং আরাম অন্যান্য বিষয়ের থেকেও বড় বিষয় হচ্ছে উৎসব শেষ হওয়ার পর পাঞ্জাবিটির উপযোগিতা কেমন। কেনার সময়ই তা ভেবে নিন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বোরকা পরে গেলেও মানুষ চিনে ফেলে’
ঈদের সপ্তম দিন আরটিভিতে যা দেখবেন
লঞ্চ-ট্রেন-বাসে যাত্রী চাপের মধ্যেই রাজধানীতে ফিরছে মানুষ
ঈদে মেয়ে ও জামাইকে কাপড় দিতে না পেরে আত্মহত্যা
X
Fresh