• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

টক-ঝাল-মিষ্টি স্বাদের বেগুন রান্না

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২৪, ১৫:৫৭
রেসিপি
ছবি : সংগৃহীত

বেগুন সহজলভ্য সবজি। সারাবছরই এটি কম বেশি পাওয়া যায়। গোল ও লম্বা দুই আকৃতিতেই বেগুনের ফলন হয়। দুইটির স্বাদেরও ভিন্নতা রয়েছে। সবভাবেই তো বেগুন খেয়ে দেখেছেন। এবার বেগুন দিয়ে নতুন একটি রেসিপি বানিয়ে নিন। যা একসঙ্গে টক- মিষ্টি- ঝালের স্বাদ দিবে। গরম ভাতের সঙ্গে বাড়ির সদস্যরা মজা করে খেয়ে নিবে। চলুন দেখে নেই টক-মিষ্টি-ঝাল স্বাদের বেগুন তরকারি রান্নার রেসিপি।

যা যা লাগবে-

গোল বেগুন-২টি, লবণ, মরিচ গুড়া, হলুদ গুড়া, ধনিয়া গুড়া, জিরা গুড়া, কর্নফ্লাওয়ার, দারচিনি, এলাচ, আদা বাটা, রসুন বাটা, পেয়াজ বাটা, টমেটো ও টমেটো সস, চিনি
ধনে পাতা

যেভাবে বানাবেন-

বেগুন গোল করে কেটে নিন। এতে লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার দিয়ে মেখে রাখুন। এরপর তেলে হালকা ভেজে নিন। এবার প্যানে তেল গরম করে দুই টুকরা দারচিনি ও লবঙ্গ দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে আধা কাপ পেঁয়াজ বাটা দিন। এবার ১ চা চামচ আদা বাটা ও রসুন বাটা দিয়ে ভালোভাবে ভেজে নিন। এতে সামান্য পানি দিয়ে আধা চা চামচ করে ধনিয়া ও জিরার গুঁড়া দিন। ১ চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া ও লবণ দিয়ে নাড়তে থাকুন। এরপর এতে টমেটো সস ও টমেটো কুচি ছেড়ে দিন। স্বাদ মতো চিনি দিন। ভালোভাবে কষিয়ে নিন। তেল ভেসে উঠলে বেগুন দিয়ে দিন। এরপর আধা কাপ পানি দিয়ে ঢেকে দিন। ঝোল শুকিয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

টক-ঝাল-মিষ্টি স্বাদের বেগুন গরম ভাত অতবা খিচুড়ি প্রেমিরা ভুনা খিচুড়ি দিয়েও খেতে পারেন।

মন্তব্য করুন

  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেগুনি, কমলা ও নীল হতে পারে প্রস্রাবের রং, চিন্তিত হবেন যখন
২ টাকার বেগুন এখন হাফ সেঞ্চুরি
কৃষকদের গলার কাটা বেগুন, জমিতেই পচে যাচ্ছে লাউ
বেগুনের কেজি ২ টাকা, ক্ষোভে যা করলেন কৃষক