• ঢাকা রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
logo

বাড়িতে বানিয়ে নিন বিশেষ রসপুলি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪৭
পিঠা
ছবি : সংগৃহীত

হাড় কাঁপানো শীতের শেষে চলে আসলো এবার বিদায়ের পালা। আবহাওয়ার পরিবর্তনে অনেক জায়গাতেই বৃষ্টি হচ্ছে। কখনও মেঘ, কখনও বৃষ্টি সব মিলিয়ে আবহাওয়া মোটেই স্বস্তিদায়ক না। আর তাই ফাল্গুন আসতেই উধাও শীত। বসন্তের দিনেও পিঠা খেতে মন্দ লাগে না। এ ছাড়াও বানিয়ে নিতে পারেন এই সোজা পিঠা। বাড়ির সকলেই খাবে খুব ভালোবেসে।

তৈরি করবেন যেভাবে-

প্রথমে একটা নারকেল কুরিয়ে নিতে হবে। ২৫০ গ্রাম সুজি শুকনো কড়াইতে ভেজে নিতে হবে। তবে লাল করে ভাজবেন না। এবার নারকেলের মধ্যে পাটালি গুড় দিয়ে ভালো করে মেখে নিতে হবে। নারকেল গুড় মিশে গেলে তার মধ্যে সুজি দিয়ে মেখে নিতে হবে। খুব ভালো করে মেখে তা কড়াইতে দিয়ে পাক করে নিতে হবে। গ্যাসের আঁচ একদম কমিয়ে রাখবেন। আস্তে আস্তে করতে হবে। ভালো করে পাক দিয়ে নামিয়ে হাতে একটু ঘি মাখিয়ে তার থেকে ছোট ছোট লেচি কেটে গোল বলের শেপ দিতে হবে। গরম অবস্থাতেই কিন্তু বানিয়ে নিতে হবে। এবার ওই কড়াইতে দেড় লিটার দুধ গরম করুন।

দুধ আঁচ দিয়ে ভালো করে ফুটিয়ে ঘন করে নিতে হবে। দুধের মধ্যে ২ চামচ মিল্ক মেড দিন। দুধ ভালো করে গরম হয়ে এক ফুট হলেই পুলি ছেড়ে দিন। এবার তা ভালো করে ফুটে উঠলেই বুঝবেন যে পুলি সেদ্ধ হয়েছে। এবার পাটালি গুড় নিজের স্বাদমতো দিয়ে নেড়েচেড়ে গ্যাস বন্ধ করে দিন। খুব বেশি ফোটাবেন না তাহলে দুধ কেটে যাবে। খুব বেশি ঘন করারও দরকার নেই। একবার ফুটে উঠলেই গ্যাস বন্ধ করে দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। ঠান্ডা করে পরিবেশন করুন রসপুলি।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিস্তা ও দুধকুমারের পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত
কুড়িগ্রামে দুধকুমার নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই
চেয়ারম্যান নির্বাচিত হয়ে ২০ লিটার দুধ দিয়ে গোসল
দুধ দিয়ে গোসল করানো হলো নাবিক সাব্বিরকে