• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

শোবার ঘরের সাজসজ্জা

আরটিভি নিউজ

  ২৩ জুন ২০২২, ১৬:৫৪
শোবার ঘরের সাজসজ্জা
ছবি : সংগৃহীত

একসময় অন্দরসজ্জার বিষয়টি অনেকে বিলাসিতা মনে করেন। তবে দিন পাল্টেছে। ঘরের সাজের খুঁটিনাটি বিষয়েও সবার সচেতনতা বেড়েছে। ঘর সাজাতে সবসময় দামি জিনিসের প্রয়োজন হয় না, বরং একটু সৃজনশীলতায় ছোঁয়ায় একটা সাধারণ ঘরও হয়ে যায় নান্দনিক।

সারাদিনের কর্মব্যস্ততা শেষে নীড়ে ফিরে শান্তি খোঁজে সবাই। তাই অন্দরমহলের অন্য ঘরগুলোর চাইতে শোবার ঘর হয় বেশি প্রিয়। গা এলিয়ে দেওয়ার এই জায়গায় সবাই শান্তিময় করে তুলতে চান। শোবার ঘর সাজাতে কয়েকটি দিক অবশ্যই খেয়াল রাখতে হবে।

চাই সুন্দর খাট
একসময় শোবার ঘরে ভারী কারুকাজের খোদাই করা খাট বেশি দেখা যেত। তবে এখন আর তেমন খাটের চল নেই। সিম্পল নকশার খাটেই বেডরুম সাজান বেশির ভাগ মানুষ। তাই এই ঘরের জন্য বেছে নিতে পারেন মর্ডান উড বেড। বর্তমানে এমন খাটের ট্রেন্ড চলছে। ঘরের অন্য আসবাব সঙ্গে রঙের মিল রাখুন। খাটের জন্য ভালোমানের ম্যাট্রেস কিনে নিন। এতে শারীরিক ব্যথা থেকেও মুক্তি মিলবে। এর ওপর বিছিয়ে দিন নরম তোশক। হালকা রঙের বিছানার চাদর আর বালিশের কভার রাখুন খাটের ওপর।

আলোর ব্যবস্থা এবং সাইড টেবিল
শোবার ঘরের দুটি অতি গুরুত্বপূর্ণ জিনিস আলো আর সাইড টেবিল। খাটের পাশে ছোট্ট একটি টেবিল রাখুন। টেবিল সাজাতে পারেন ল্যাম্প লাইট দিয়ে। ভালো আলোর বাতি ব্যবহার করুন ঘরে। এতে ঘরের সৌন্দর্য বেড়ে যায়।

গুরুত্ব দিন দেয়ালে
ঘরটির চারপাশের দেয়ালও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। এদিকে নজর দিন। এখন ওয়াল পেন্টিংয়ের ট্রেন্ড চলছে। নিজের ফ্ল্যাট করে তা করাতে পারেন। নিজেদের সুন্দর মুহূর্তের ছবি ফ্রেম করে সাজাতে পারেন। ঘরে ছবি রাখতে না চাইলে প্রকৃতির ছবি বা ক্যানভাস দিয়ে সাজাতে পারেন দেয়াল। তবে অতিরিক্ত কিছু দেয়ালে ঝুলাবেন না। ছিমছামভাবে ঘর সাজাতে চেষ্টা করুন।

সুন্দর পর্দা
শোবার ঘরের পর্দা একটি দরকারি জিনিস। ঘরের দেয়ালের রঙ, আসবাবের ধরন এবং রঙের সঙ্গে মানানসই পর্দা লাগান। উজ্জ্বল রঙ এবং হালকা প্রিন্টের পর্দা ব্যবহার করলে ঘর বড় দেখায়। ফ্লোরাল বা এক রঙের পর্দা লাগাতে পারেন। কেউ কেউ দুটো সমন্বয় করেও ব্যবহার করেন। এখন কাস্টোমাইজ পর্দাও পাওয়া যায়। পর্দার নিচে বিডস বা লেইস যোগ করতে পারেন। এতে ঘর আরও সুন্দর দেখায়।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বিএনপি নেতাদের শোবার ঘরে, রান্নাঘরে ভারতীয় পণ্য’
ভালোবাসার ফাল্গুনে সাজসজ্জা
X
Fresh