Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২১, ১৭:২৪
আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ১৭:২৭

ইফতারে কেন আনারসের শরবত রাখবেন?

ইফতারে কেন আনারসের শরবত রাখবেন?
ইফতারে কেন আনারসের শরবত রাখবেন?

পবিত্র মাহে রমজান মাস চলছে। ধর্মপ্রাণ মুসলিমরা সেহরি থেকে ইফতার পর্যন্ত না খেয়ে রোজা থেকে সৃষ্টিকর্তার ইবাদত করে। সারাদিন রোজা থাকার ফলে সন্ধ্যায় ইফতারের পর শরীরে ক্লান্তিভাব চলে আসে। এই সময় প্রয়োজন পুষ্টিকর কিছু খাবার খাওয়া। যে সকল খাবার শরীরের জন্য পুষ্টিকর এবং শরীরের ঘাটতি চাহিদা পূরণ করে।

আনারস খুবই সুস্বাদু একটি ফল। ইফতারে আনারস রাখলে অনেক উপকারী। আর সেটা যদি হয় আনারসের শরবত তাহলে তা কথাই নেই। এবার তাহলে ইফতারে আনারস রাখার উপকারিতা জেনে নেয়া যাক-

পুষ্টির চাহিদা পূরণ : পুষ্টির বিশাল একটি উৎস এই আনারস। এতে প্রচুর পরিমাণ ভিটামিন-এ, সি এবং ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস রয়েছে। এসব উপাদান শরীরের পুষ্টির চাহিদা পূরণে সহায়তা করে।

হজমশক্তি বৃদ্ধি : নিয়মিত আনারস খাওয়ার ফলে হজমশক্তি বৃদ্ধি পায়। কেননা, আনারসে ব্রোমেলিন উপাদান রয়েছে, যা কিনা আমাদের হজমশক্তিকে উন্নত করতে বেশ কার্যকরী।

হাড়ের সুস্থতা : ক্যালসিয়াম ও ম্যাংগানিজ রয়েছে আনারসে। হাড় গঠনে যেমন ক্যালসিয়ামের ভূমিকা অপরিসীম তেমনি হাড়কে মজবুত করে তুলতে ভূমিকা রাখে ম্যাংগানিজ। প্রতিদিন ইফতারে নিয়ম করে আনারস বা আনারসের শরবত রাখলে হাড়জনিত রোগ প্রতিরোধ সম্ভব।

চোখের সুস্থতায় : গবেষণা থেকে জানা যাচ্ছে যে আনারসে থাকা উপাদান ম্যাক্যুলার ডিগ্রেডেশন থেকে রক্ষা করে আমাদের। এ রোগটি চোখের রেটিনা নষ্ট করে এবং এর ফলে মানুষ ধীরে ধীরে অন্ধ হয়ে যায়। নিয়মিত আনারস খাওয়ার ফলে এতে থাকা বেটা ক্যারোটিন চোখের এই রোগ হওয়ার শঙ্কা ৩০ শতাংশ পর্যন্ত হ্রাস করে এবং চোখও সুস্থ থাকে।

আনারসের শরবত তৈরির পদ্ধতি : প্রথমে একটি আনারস ভালো করে ছিলে নিয়ে ধুয়ে নিন। এবার চাকু দিয়ে ছোট ছোট টুকরো করুন। তারপর ব্লেন্ডার মেশিনে হালকা লবণ ও কয়েক কিউব বরফ দিয়ে আনারসের টুকরোগুলো একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। ব্লেন্ড হয়ে গেলে এবার ছেঁকে নিন। তারপর গ্লাসে করে পরিবেশন করুন ইফতারের আয়োজনে।

এসআর/

RTV Drama
RTVPLUS