logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

ব্রণ ও ক্যানসার সমস্যায় কদ বেলের উপকারিতা

Benefits of Acne and Cancer Problems, rtv
ব্রণ ও ক্যানসার সমস্যায় কদ বেলের উপকারিতা

হজম ও সুগারে সমস্যা? ডাক্তারের পরামর্শে ওষুধের লম্বা তালিকা নিয়ে নিয়মিত ফার্মেসিতে ছুটছেন। এমনটা স্বাভাবিক। হজমে সমস্যা হলে সকলেই দ্রুত সমাধানে ওষুধের প্রতি নির্ভরশীল হয়ে পড়েন। এতে কিছুটা সময় লাগে। তবে ঘরোয়াভাবেই কঠিন এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে। কদ বেল খাওয়ার ফলে সহজেই এই সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও ব্রণের সমস্যা সমাধানে ভূমিকা রাখে এই ফল।

প্রতি ১০০ গ্রাম কদ বেলে ২.২ গ্রাম মিনারেল, ০.১ গ্রাম ফ্যাট, ৮.৬ গ্রাম শর্করা, ৫.৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৬ মিলিগ্রাম আয়রন, ০.৮০ মিলিগ্রাম ভিটামিন-বি এবং ১৩ মিলিগ্রাম ভিটামিন-সি উপাদান রয়েছে।

বিশেষজ্ঞদের মতে কাঁঠাল, পেয়ারা, লিচু, আমলকি ও আনারসের থেকেও বেশি উপকারী এই কদ বেল। নিয়মিত কদ বেল ফল খাওয়ার ফলে লিভার ও হার্টের অনেক উপকার হয়ে থাকে। এছাড়াও এতে থাকা ট্যানিন পুরনো ডায়রিয়া ও পেট ব্যথা থেকে মুক্তি দেয়। কলেরা ও পাইলসের সমস্যা সমাধানেও অনেক উপকারী।

অনেকেই দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য ও আমাশায় ভুগে থাকেন। তাদের এই সমস্যায় কদ বেলের বিকল্প কিছু নেই। টক জাতীয় এই ফল খাওয়ার ফলে শরীরের রক্ত পরিষ্কার হয় ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। কেউ কেউ রক্তস্বল্পতায় ভুগেন। তাদের জন্য রক্তস্বল্পতা দূর করতে সহজেই কাজে আসে কদ বেল। শরীরের শক্তিও বৃদ্ধি পায়।

এছাড়াও সর্দি-কাশির ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে কদ বেল। এমনকি স্তন ও জরায়ু ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে। আবার যাদের মুখে ব্রণ ও মেছতার সমস্যা রয়েছে তারা কাঁচা কদ বেলের রস মুখে লাগালে নিজেই উপকার পাবেন।

সূত্র : জি-নিউজ

এসআর/

RTV Drama
RTVPLUS