Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

  ০৭ মার্চ ২০২১, ১৯:৪৪
আপডেট : ০৭ মার্চ ২০২১, ১৯:৪৭

বিকেলের নাস্তায় থাকুক সুস্বাদু ডিমের মালাইকারি

বিকেলের নাস্তায় থাকুক সুস্বাদু ডিমের মালাইকারি

বিকেল বেলায় কম-বেশি সকলেই নাস্তা বা হালকা খাবার খেয়ে থাকেন। অধিকাংশ মানুষই এই হালকা খাবারে জাঙ্ক ফুড রাখেন। যা কিনা শরীরের জন্য খুবই ক্ষতিকর। অথচ একটু বুদ্ধি খাটালেই পুষ্টিকর কিছু খাওয়া যেতে পারে এই হালকা খাবারে। রুটি বা পরোটার সঙ্গে ডিমের মালাইকারিও রাখতে পারেন। পুষ্টিবিদদের মতে প্রোটিনযুক্ত ডিমে ভরসা রাখা ভালো। ডিম দিয়ে তো কতকিছুই খাওয়া হয়। আজ তাহলে ডিমের সুস্বাদু মালাইকারির তৈরির রেসিপি নিয়ে আলোচনা করা যাক-

উপকরণ : ডিম ৪টা, ৪টা পেঁয়াজবাটা, ১টা রসুনবাটা, হাফ কাপ টমেটো, ৫ গ্রাম গরমমসলা, ২ টেবিল চামচ চিনি, লবণ স্বাদ অনুযায়ী, ৩/৪টা কাজুবাদাম, নারকেলের দুধ এক কাপ, ১ টেবিল চামচ মরিচের গুঁড়ো, হাফ টেবিল চামচ এলাচ গুঁড়ো এবং পরিমাণ মতো ঘি।

প্রক্রিয়া : প্রথমে ডিমগুলো সিদ্ধ করে নিয়ে খোসা ছাড়িয়ে লবণ-হলুদ মাখিয়ে ভেজে রাখুন। কড়াইতে ঘি গরম করে তাতে পেঁয়াজবাটা দিয়ে ভাজতে থাকুন। সেখান থেকে তেল বেরিয়ে আসা শুরু করলে আদা-রসুনবাটা দিয়ে ভাজুন। ভাজা হলে টমেটো, কাজু বাদাম, মরিচের গুঁড়ো দিয়ে ভালো করে কষতে থাকুন। এবার মসলা থেকে তেল বের হলে তাতে লবণ, চিনি এবং নারকেল দুধ দিন। ফুটে উঠলে তাতে ডিম আর গরম মসলা দিয়ে ভালো করে আট দশ মিনিট রান্না করুন। এই সময়ের মাঝে কয়েকবার নাড়তে থাকবেন। তা না হলে পুড়ে যেতে পারে। রান্না হয়ে গেলে নামিয়ে ফেলুন। হয়ে গেল আপনার তৈরি সুস্বাদু ডিমের মালাইকারি।

এসআর/

RTV Drama
RTVPLUS