logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

  ০৩ মার্চ ২০২১, ১৭:২৭
আপডেট : ০৩ মার্চ ২০২১, ১৭:৩১

গরমে কামরাঙার সুস্বাদু আচার রেসিপি

ফাইল ছবি

গরম পড়তে শুরু করেছে। গরমে শরীর ঠাণ্ডা রাখার জন্য অনেকে আচার তৈরি করে থাকেন। নিয়মিত টক-মিষ্টি-ঝালের আচার খাওয়ার ফলে মুখের রুচি বাড়ে। আবার খাবারেও আচার থাকলে খাবারের যেন স্বাদ আরও বেড়ে যায়। বাজারে সচরাচর কামরাঙা পাওয়া যায়। কামরাঙার আচার যে সুস্বাদু হয় তা হয়তো অনেকেরই জানা নেই। চলুন এবার তাহলে কামরাঙার সুস্বাদু আচার তৈরির প্রক্রিয়া সম্পর্কে জেনে নেয়া যাক-

উপকরণ : পাতলা টুকরো করে কাটা ২ কাপ কামরাঙা, চিনি এক থেকে দেড় কাপ, আদা স্লাইস আড়াই চা-চামচ, এক চা চামচ রসুন, শুকনো মরিচ ২ চা-চামচ, সিরকা ১/৩ কাপ, লবণ স্বাদ অনুযায়ী।

তৈরির প্রক্রিয়া : প্রথমে কামরাঙায় লবণ মেখে দেড় থেকে ২ ঘণ্টা রেখে দিন। লবণ পানি ছেঁকে ২-৩ বার ধুয়ে পানি ঝরান। শুকনো মরিচ থেকে বিচি ফেলে দিয়ে গোল করে কেটে নিন। এবার একটি কড়াইতে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাঝারি আঁচে চুলায় কিছুক্ষণ রাখুন। কামরাঙা সেদ্ধ হওয়ার সময় চিনির সিরা ঘন হয়ে আসবে। এখন চুলা থেকে নামিয়ে পরিষ্কার পাত্রে রেখে ঠাণ্ডা হওয়ার পর কাঁচের বৈয়াম বা পাত্রে রেখে দিন। হয়ে গেল আপনার তৈরি সুস্বাদু কামরাঙার আচার। মাঝে মাঝে বের করে সূর্যের তাপে গরম করে নিবেন।

এসআর/

RTV Drama
RTVPLUS