logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

হজমের কারণে স্বাস্থ্য সমস্যায় বেশি ভোগেন মেয়েরা

Girls suffer more from health problems due to digestion
হজমের কারণে স্বাস্থ্য সমস্যায় বেশি ভোগেন মেয়েরা

আমাদের আধুনিক জীবনযাত্রায় হজমের সমস্যা না হওয়াটাই বরং অবাক করার মতো। কারণ খাবারের ক্ষেত্রে অনেক নিয়মই শেষ পর্যন্ত মেনে চলা সম্ভব হয় না। পুরুষের তুলনায় নারীরাই বেশি হজমের সমস্যায় ভুগে থাকেন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

শারীরিক গঠনগত পার্থক্যের কারণে এটি বেশি হয়ে থাকে। উপসর্গের ক্ষেত্রেও পার্থক্য চোখে পড়ে। ছেলেদের তুলনায় মেয়েরা স্বাদের পার্থক্য বেশি করতে পারেন। হজমের সমস্যা মেয়েদের ক্ষেত্রে তাই বেশি দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, নারীর পাকস্থলী ও ইসোফেগাসের মধ্যবর্তী ভাল্বটি বেশ কঠিন আর শক্তিশালী। ফলে তাদের ক্ষেত্রে অ্যাসিড রিফ্লেক্সের সমস্যা বেশি দেখা যায়। বুকে জ্বালাপোড়া হলে মেয়েরা তাই বেশি টের পেয়ে থাকেন। এমনিতেও ছেলেদের তুলনায় মেয়েরা ঝাল-মশলাযুক্ত ও মুখরোচক খাবার খেতে বেশি পছন্দ করেন। অনেকে আবার ঘুমের আগে চকলেট খেয়ে থাকেন। এসব অভ্যাসও হজমের সমস্যার জন্য দায়ী হতে পারে। সকালের খাবার ঠিকভাবে না খেলেও এই সমস্যা দেখা দেয়।

ছেলে হোক কিংবা মেয়ে, হজমের সমস্যা দেখা দিলে অবশ্যই খাবারে দিকে নজর দিতে হবে। নিয়ম মেনে খাওয়ার পাশাপাশি খেতে হবে হজমে সহায়ক খাবার। নিয়ন্ত্রণ করতে হবে ওজনও। ঘরোয়া নানা উপায় মেনে চলার পরেও যদি হজমের সমস্যা থেকে মুক্তি না মেলে তবে চিকিৎসকের দ্বারস্থ হতে হবে। নিয়মিত গ্যাস্ট্রিকেও ওষুধ খেলে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

বেশির ভাগ নারী সংসারের নানা কাজের চাপে খাওয়ার সময় বের করতে পারেন না। এক বেলার খাবার অন্য বেলায় খেয়ে থাকেন। ফলে দেখা দেয় পেট ভার হয়ে থাকা, গ্যাস, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা। তাই খাবারের সময় নির্দিষ্ট করে খেতে হবে। শত ব্যস্ততা থাকলেও নিজের প্রতি খেয়াল রাখতে হবে। অতিরিক্ত তেল-মশলা ও ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। খেতে হবে ফাইবার ও পানি সমৃদ্ধ খাবার। এতে কোষ্ঠকাঠিন্য দূর হবে সহজেই। আর খাওয়ার জন্য পর্যাপ্ত সময় হাতে না থাকলে ছোট ছোট ভাগ করে কিছুক্ষণ পরপর খেতে পারেন। সূত্র : এসময়

জিএম/পি

RTV Drama
RTVPLUS