smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

যে কারণে ডায়াবেটিস রোগীদের দাঁতের অতিরিক্ত যত্ন দরকার 

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ২১ সেপ্টেম্বর ২০২০, ১৯:১৪ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২০, ২৩:২০
dental care
দাঁতের যত্ন
বিশ্বজুড়ে বহু মানুষ ডায়াবেটিস রোগে ভুগছেন। রক্তে চিনির বাড়তি মাত্রা গোপনে নানা অঙ্গ-প্রত্যঙ্গকে বিকল করে দিতে শুরু করে। বংশগত এই রোগের কারণে হার্ট, চোখ, কিডনি, নার্ভের পাশাপাশি দাঁত ও মাড়ির নানা সমস্যা দেখা দেয়।

ভারতীয় ডেন্টাল সার্জন শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় জানান, ডায়াবেটিস থাকলে বছরে অন্তত দু’বার ডেন্টাল সার্জেনের কাছে গিয়ে চেকআপ করানো উচিত। ডায়াবেটিস রোগীদের মুখ গহ্বরের অন্যতম সমস্যা মুখের লালা শুকিয়ে যাওয়া। ডাক্তারি পরিভাষায় একে বলে 'জেরোস্টেমিয়া' বা 'হাইপোস্যালাইভেশন'। এর মাধ্যমে মুখের মধ্যে জীবাণুদের সংখ্যা বাড়তে শুরু করে। দাঁতের গোড়ায় মাড়িতে নানা সংক্রমণের ঝুঁকি বাড়ে।

এজন্য নিয়ম করে দু’বার সঠিক পদ্ধতিতে ব্রাশ করার পাশাপাশি ফ্লসিং করা দরকার। দাঁতের ফাঁকে যেন খাবার আটকে না থাকে সে দিকে খেয়াল করতে হবে। ডেন্টাল সার্জনের পরামর্শে মাউথ ওয়াশ দিয়ে ভালোভাবে কুলকুচি করতে হবে। ডায়াবেটিসের রোগীদের পেরিওডন্টাল ডিজিজের ঝুঁকি খুব বেশি। দাঁতের গোড়া বা মাড়িতে নানা সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। ডায়াবেটিসে স্টিকি বা মিষ্টি দেওয়া চটচটে খাবার (যেমন কেক, জ্যাম জেলি, পেস্ট্রি, চকোলেট, ইত্যাদি) খাওয়া মানা। তবু অনেকেই খান। এই ধরনের খাবার খেয়ে সঙ্গে সঙ্গে কুলকুচি করে মুখ ধুয়ে নেওয়া উচিত।

এছাড়া ডায়াবেটিস থাকলে মুখের মধ্যে সাদাটে প্যাঁচ, ছোট গোটার মতো দেখা যেতে পারে। মুখের লালা নিঃসরণ কমে গেলে কফি, অ্যালকোহল বা অতিরিক্ত চা পান করলে এই সমস্যা বেড়ে যায়। ডায়াবেটিসের রোগীদের ভাঙা বা ধারালো দাঁত থেকে অনেক সময় মুখে ঘা হতে পারে। এই বিষয়েও সতর্ক থাকতে হবে। 

সূত্র- আনন্দবাজার পত্রিকা  

জিএ  

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়